HomeদেশCOVID-19: ছয়-আট সপ্তাহের মধ্যে দেশে আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ, জানালেন এইমস...

COVID-19: ছয়-আট সপ্তাহের মধ্যে দেশে আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ, জানালেন এইমস কর্তা

Outlinebangla Digital Desk: ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামলাতে না সামলাতেই তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এবার আরও এক আশঙ্কার কথা শোনালেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন,অক্টোবর নয়। বরং আগামী ছয়-আট সপ্তাহের মধ্যে করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে ভারতে।

করোনার তৃতীয় ঢেউয়ের জন্য দায়ী করা হয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টকে। এইমস প্রধান বলেছেন,”যথাযথ জিনোম সিকোয়েন্সিংয়ের মাধ্যমে বুঝতে হবে, ঠিক কেমন চরিত্র ভাইরাসের এই নয়া রূপের। মনোক্লোনাল চিকিৎসা কি এতে প্রযোজ্য হবে? সেটাও দেখার বিষয়। সবচেয়ে আগে যেটা করা প্রয়োজন, সেটা হল দেশের গবেষণাগারগুলিতে যাতে ঠিকমতো সব পরীক্ষা হয়, সেদিকে জোর দেওয়া। এই ধাক্কা সামলাতে প্রয়োজন আরও দক্ষ কোভিড যোদ্ধাদের। কারণ, এটা এক নতুন অভিজ্ঞতা হতে চলেছে।” তিনি আরও বলেন এই পরিস্থিতি মোকাবিলার জন্য একমাত্র হাতিয়ার টিকাকরণ। তাই সারাদেশে টিকাকরণ আরও বাড়াতে হবে। অনেকেই বলছেন করোনার তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি প্রভাব পড়বে শিশুদের উপর। কিন্তু দ্য ল্যানসেট জানিয়েছে, এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

অন্যদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কিছুটা কমতেই আনলকের পথে এগিয়েছে অনেক রাজ্য। এমনকি অনেক রাজ্য নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এই প্রসঙ্গে রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, ” আনলক শুরু করার সাথে সাথে আবার কোভিড নিয়ে সচেতনতার অভাব দেখা দিয়েছে। প্রথম এবং দ্বিতীয় তরঙ্গে যা ঘটেছিল তা থেকে আমরা এখনও শিখেছি বলে মনে হয় না। আবার জনসমাগম বাড়ছে। লোকেরা জমায়েত করছে। এতে জাতীয় স্তরে করোনার মামলার সংখ্যা বাড়বে। তবে তা জানতে কিছুটা সময় লাগবে। তবে আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এটি হতে পারে। অবশ্য সময় আরও কিছুটা দীর্ঘও হতে পারে। এর সবটাই নির্ভর করে যে আমরা কোভিড নিয়ে বিধিনিষেধ কতটা মেনে চলছি এবং ভিড় রোধের ক্ষেত্রে কীভাবে এগিয়ে যাচ্ছি।”

এই মুহূর্তে