HomeদেশCovid Delta Variant: বিশ্বের ৮৫ টি দেশে পাওয়া গেছে আরও সংক্রমক করোনার...

Covid Delta Variant: বিশ্বের ৮৫ টি দেশে পাওয়া গেছে আরও সংক্রমক করোনার ডেল্টা প্রজাতি

Outlinebangla Desk: সারা বিশ্বে করোনা ভাইরাস তাণ্ডব চালাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের পর তৃতীয় ঢেউয়ের জন্য সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার দ্বিতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হয়েছে ভারতে। মৃত্যুর হারও সবচেয়ে বেশি ছিল ভারতে।এর জন্য দায়ী ছিল ডেল্টা প্রজাতির ভাইরাস। কিন্তু এর মধ্যেই ফের করোনার নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া গেছে যার নাম দেওয়া হয়েছে ডেল্টা প্লাস। জানা গেছে এর সংক্রমণ ক্ষমতা অনেক বেশি।

মঙ্গলবার করোনার সাপ্তাহিক রিপোর্টে হু জানিয়েছে, এখনও পর্যন্ত বিশ্বের ৮৫ টি দেশে করোনার ডেল্টা প্রজাতি পাওয়া গেছে। এছাড়া ১৭০ টি দেশে করোনার আলফা প্রজাতি, ১১৯ টি দেশে বিটা প্রজাতি, ৭১ টি দেশে গামা প্রজাতি পাওয়া গেছে।

করোনার বাকি প্রজাতি আলফা, বিটা এবং গামার তুলনায় ডেল্টা প্রজাতির সংক্রমণ ক্ষমতা অনেক বেশি। এই প্রজাতি খুবই প্রাণঘাতী। ইতিমধ্যেই এই ডেল্টা প্রজাতি ইংল্যান্ড থেকে শুরু করে ফ্রান্স,জার্মানিতে দ্রুতহারে ছড়িয়ে পড়ছে। যার ফলে সংক্রমণও এক ধাক্কায় অনেকটা বাড়ছে। এই পরিস্থিতি মোকাবিলার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা কড়া সতর্কবার্তা জারি করেছে।এর সাথে সবাইকে ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিয়েছে।

এই মুহূর্তে