ভারতে তৈরি প্রথম Covid-19 ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার ছাড়পত্র পেলো

covid human trials
Symbolic Image: Source: Google

এই ভ্যাকসিন ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিল Indian Council of Medical Research এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি National Institute of Virology (NIV) সহযোগিতায় তৈরি হয়েছে।

আউটলাইন বাংলা ডেস্কঃ ভারত বায়োটিক ইন্ডিয়া লিমিটেডের Bharat Biotech India কোভিড ১৯ ভ্যাকসিন Covaxin মানব পরীক্ষায় প্রবেশের জন্য অর্থাৎ, হিউম্যান ট্রায়ালের জন্য ভারতের ড্রাগ কন্ট্রোল জেনারেল এর অনুমোদন পেয়েছে। ডিজিসিআই DGCI সংস্থাটিকে প্রথম এবং দ্বিতীয় পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা করার জন্য অনুমোদন দিয়েছে।

 

এটি ভারতীয় ভারতীয় মেডিকেল রিসার্চ কাউন্সিল Indian Council of Medical Research এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজি National Institute of Virology (NIV) সহযোগিতায় তৈরি হয়েছে। ভারত বায়োটিক ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান কৃষ্ণ আইলা বলেছেন “কোভিড ১৯ বিরুদ্ধে প্রথম টিকা আবিষ্কারে আমরা গর্বিত”। জাইডাস ক্যাডিলা সহ সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং প্যানাসিয়া বায়োটেকের একাধিক ভ্যাকসিনের ট্রায়াল চলমান থাকলে এগুলি প্রাক-ক্লিনিকাল পর্যায়ে রয়েছে।

আরও পড়ুন- #Tik tok Banned টিকটক সহ আরও ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল সরকার, রইল বিস্তারিত

বর্তমানে বিশ্বব্যাপী ১৫০ ভ্যাকসিন নিয়ে কাজ হচ্ছে। ১৭ টি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার জন্য উত্তীর্ণ হয়েছে। তারমধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি ভ্যাকসিনটি তৃতীয় ধাপে রয়েছে। ভারতে ভাইরাসের সংক্রমনের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। মানুষের মধ্যে রয়েছে আতঙ্ক এই অবস্থায় সবাই তাকিয়ে রয়েছে ভ্যাকসিন আবিষ্কারের দিকে। এই অবস্থায় আশার আলো দেখাচ্ছে ভারত বায়োটিক ইন্ডিয়া লিমিটেডের এই ভ্যাকসিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here