Homeবিবিধএবার করোনার থাবা এভারেস্টেও, আক্রান্ত পর্বতারোহী

এবার করোনার থাবা এভারেস্টেও, আক্রান্ত পর্বতারোহী

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনার প্রকোপ থেকে রক্ষা পেল না বিশ্বের বৃহত্তম শৃঙ্গ এভারেস্ট। এক পর্বতারোহী অসুস্থ হয়ে পড়ায় তাঁকে হেলিকপ্টারে করে কাঠমান্ডুর হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানে তার করোনা পরীক্ষা করতেই রিপোর্ট পজেটিভ আসে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এক পর্বতারোহী অসুস্থ হয়ে পড়ায় প্রথমে সন্দেহ করা হয়েছিল অতিরিক্ত উচ্চতায় ওঠার জন্য হয়তো তাঁর শ্বাসকষ্ট হচ্ছে, যা হাই-অল্টিটিউড পুলমোনারি ইডিমা নামে পরিচিত। পরে তাঁকে কাঠমান্ডুর হাসপাতালে ভর্তি করে করোনা পরীক্ষা করাতে তাঁর রিপোর্ট পজেটিভ আসে। শুধু সেই ব্যক্তি নয়, একাধিক পর্বতারোহীদের বেস ক্যাম্পে নিয়ে এসে করোনা পরীক্ষা করা হলে তাঁদের রিপোর্ট পজিটিভ আসে। তবে কতজন করোনা আক্রান্ত সেই ব্যাপারে কিছু জানা যায়নি।

Covid-19 Reaches Mount Everest, Climber Tests Positive
(Photo: Google)

করোনা পরিস্থিতিতে সারা বিশ্বের অর্থনীতি মুখ থুবরে পড়েছে। নেপালের মানুষের একটি বড় অংশ নির্ভর করে পর্যটন শিল্পের উপর। সেই পর্যটন শিল্পের ব্যপক ক্ষতি হয়েছে। তাই করোনা সংক্রমনের মাঝেও পর্বতারোহীদের এভারেস্টে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তবে শেরপাদের দাবি, বেস ক্যাম্পে সবকিছু স্বাভাবিক আছে.। এমনকি করোনা সংক্রমনের কোন আশা নেই। তবে তাঁরা চিন্তিত বিদেশ থেকে আসা পর্বতারোহীদের নিয়ে। কারণ, করোনার অধিকাংশ উপসর্গের সঙ্গে অধিক উচ্চতায় উঠতে গেলে যে সমস্যা দেখা দেয় তার মিল আছে। তাই বাইরে থেকে আসা পর্বতারোহীদের নিয়মিত করোনা পরীক্ষা করা হচ্ছে।

এই মুহূর্তে