Homeবিদেশচিনের ল্যাবরেটরি থেকেই উৎপত্তি করোনা ভাইরাস, দাবি ভাইরোলজিস্টের

চিনের ল্যাবরেটরি থেকেই উৎপত্তি করোনা ভাইরাস, দাবি ভাইরোলজিস্টের

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নভেল করোনাভাইরাসের উৎপত্তি স্থল নিয়ে প্রশ্ন তোলায় বিতর্কে জড়িয়েছিলেন চিনা ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান (Li-Meng Yan)। একারনে দেশ ছাড়তে বাধ্য হন তিনি। তিনি দাবি করেছিলেন করোনা ভাইরাসের উতপত্তি ল্যাবরেটরিতেই এবং তার উপযুক্ত প্রমান আমার কাছে আছে। তবে ভাইরোলজিস্টের এমন অভিযোগ অস্বীকার করেছিল বেজিং ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চিনা ভাইরোলজিস্ট লি মেং ইয়ানের জন্ম হংকংয়ে। তিনি গবেষণার কাজ করতেন চিনে। সংবাদ মাধ্যম সূত্রে খবর তিনি এখন মার্কিন যুক্তরাষ্ট্র (USA) রয়েছেন।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র (USA) সংবাদ মাধ্যম “ন্যাশনাল পালসকে” দেওয়া একটি সাক্ষাৎ কারে বলেছেন “করোনা ভাইরাস গবেষণাগারেই তৈরি হয়েছে। সাথে সাথে তিনি বলেন এই সম্পর্কিত বৈজ্ঞানিক রিপোর্ট খুব শীঘ্রই প্রকাশ করব। এর আগেও তাইওয়ানের এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান (Li-Meng Yan) বলেছিলেন করোনাভাইরাস পিপলস লিবারেশন আর্মির তত্ত্বাবধানে চিনের মিলিটারি ফ্যাসিলিটিতে তৈরি হয়েছে। এছাড়াও ব্রিটিশ ব্রডকাস্টার ITV-কে ভাইরোলজিস্ট চিনা ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান (Li-Meng Yan) বলেছিলেন, করোনা ভাইরাসের জিনোম সিকোয়েন্স দেখতে অনেকটা মানুষের ফিঙ্গারপ্রিন্টের মতো।

ভাইরোলজিস্ট বলেন আমি প্রমান দিয়ে বুঝিয়ে দিতে পার এই মারন ভাইরাস গবেষণাগারেই তৈরি হয়েছে। en.as.com- এর রিপোর্ট অনুযায়ী ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান (Li-Meng Yan) এর অভিযোগ করোনা ভাইরাসের উৎপত্তি স্থল নিয়ে মুখ খোলায় জন্য তাঁর ভাবমূর্তি নষ্ট করতে তৎপর বেজিং।

এই মুহূর্তে