যেসব লক্ষণে বুঝবেন আপনি করোনা আক্রান্ত, মোকাবিলার উপায় কী? জানুন…

Covid-19 Know the Early signs which can indicate you need a COVID test
যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনি করোনা আক্রান্ত (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত সংখ্যা প্রতিদিন লাফিয়ে বাড়ছে। তার সাথেই বাড়ছে মৃত্যু সংখ্যা। অনেকেই করোনায় আক্রান্ত হলে নিজের বাড়িতে হোম আইসোলেশনে থেকে ডাক্তারের পরামর্শ মেনে চিকিৎসা চালাচ্ছেন। আবার অনেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন। কোভিড রোগীদের মধ্যে দেখা যাচ্ছে নানারকম লক্ষণ। সেই লক্ষণ গুলি শীঘ্র শনাক্ত করতে না পারলে বাড়ছে ঝুঁকি। চলুন দেখে নেওয়া যাক কোভিডের লক্ষণ গুলি ঠিক কী কী।

কোভিডের গুরুত্বপূর্ন একটি লক্ষণ হল শ্বাসকষ্ট। করোনা ভাইরাস সুস্থ কোষগুলিকে আক্রমণ করে। ফলে শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। তাই শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হলে আজই ডাক্তারের সাথে যোগাযোগ করুন। হাসপাতালেও ভর্তি হয়ে চিকিৎসা করাতে পারেন। করোনায় আক্রান্ত হলে অক্সিজেনের মাত্রা ওঠানামা করে। অক্সিজেনের মাত্রা দেখার জন্য সাথে অক্সিমিটার রাখতে পারেন। যদি দেখেন আপনার অক্সিজেনের মাত্রা ওঠানামা করছে তাহলে ডাক্তারের কাছে অবশ্যই পরামর্শ নিয়ে অবশ্যই হাসপাতালে চিকিৎসা নেওয়া প্রয়োজন।

কোভিডের সাধারণ কয়েকটি লক্ষণ হল জ্বর, গলায় ব্যথা, খুশখুশে কাশি, ডায়রিয়া ইত্যাদি।এইসব লক্ষণ দেখা গেলে ডাক্তারের পরামর্শ নিয়ে বাড়িতে চিকিৎসা করাতে পারেন। এছাড়াও করোনায় আক্রান্ত হলে আরও কয়েকটি লক্ষণ দেখা যাচ্ছে। যেমন-অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে মুখ,ঠোঁটের পরিবর্তন লক্ষ্য করা যায়। যদি বুকে খুব ব্যথা করে অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেবেন। লক্ষণগুলি দেখে সতর্ক হয়ে চিকিৎসা শুরু করলে সুস্থতার হার অনেকটাই বাড়বে বলে আশা করা যায়। গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত ২ লক্ষ ৭৩ হাজার ৮১০ জন। মারা গেছে ১,৬১৯ জন। রাজ্যে একদিনে করোনা আক্রান্ত ৮,৪১৯ জন। করোনায় মৃত্যুর সংখ্যা ২৮।