করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কোন কোন রাজ্যে চালু হয়েছে লকডাউন, নাইট কার্ফু? দেখে নিন একনজরে

COVID-19 in India List of cities under lockdown, night curfew
করোনা পরিস্থিতে নিয়ন্ত্রণে আনতে কোন কোন রাজ্যে চালু হয়েছে লকডাউন, নাইট কার্ফু? (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ সারা দেশে ক্রমশ ভয় ছড়াচ্ছে করোনা। করোনার দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হচ্ছে। তার সাথে বাড়ছে মৃত্যু সংখ্যাও। করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে ভারত বিশ্বের তৃতীয় স্থানে। গত ২৪ ঘন্টায় ১ লক্ষ ২৬ হাজার ১৯৮ জন নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়। যা ২০২০ এর থেকেও বেশি। আমেরিকার পর ভারত দ্বিতীয় দেশ যেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা ১ লক্ষের বেশি। বর্তমানে আমেরিকার থেকেও ভারতে দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস।

করোনা মহামারী রুখতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করবেন। তবে এই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য কিছু রাজ্যে নাইট কার্ফু ও লকডাউন জারি করা হয়েছে।
রাজধানীতে ৩০ শে এপ্রিল পর্যন্ত রাত ১০ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত নাইট কার্ফু চলবে। স্কুল ও কলেজ বন্ধ থাকবে। পরীক্ষার প্র্যাক্টিকেলের জন্য বিশেষ ছাড় দেওয়া হবে। বিয়েবাড়িতে ১০০ থেকে ২০০ জনের বেশি থাকতে পারবেন না। মাস্ক পড়া বাধ্যতামূলক।
উত্তরপ্রদেশের একাধিক জায়গায় রাত ৯ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকবে.

মহারাষ্ট্রে উইকেন্ডে থাকবে লকডাউন। তার পাশাপাশি রাত ৮ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত চলবে নাইট কার্ফু। বিয়ের অনুষ্ঠানে মাত্র ৫০ জন সামিল হতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
গুজরাটে ২০টি শহরে রাত ৮ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত জারি করা হয়েছে নাইট কার্ফু।
রাজস্থানের ৫ থেকে ১৯ শে এপ্রিল জিম, সিনেমা হল, পার্ক সব বন্ধ থাকবে। প্রথম থেকে নবম শ্রেণীর স্কুল বন্ধ থাকবে। কলেজ, ইউনিভার্সিটির ক্ষেত্রে লাস্ট ইয়ার ছাড়া কেউ যেতে পারবে না। প্র্যাক্টিকেলের জন্য থাকবে ছাড়।
পাঞ্জাবের ২২ টি জেলায় রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত চলবে নাইট কার্ফু।
ছত্রিশগড়ের রায়পুরে সম্পূর্ণ লকডাউন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।