HomeবিবিধCovid 19: গতি বৃদ্ধি গ্রামীণ টিকাকরণে, জুলাই-অগস্টে বেশিরভাগ ভ্যাকসিন দেওয়া হচ্ছে গ্রামাঞ্চলে

Covid 19: গতি বৃদ্ধি গ্রামীণ টিকাকরণে, জুলাই-অগস্টে বেশিরভাগ ভ্যাকসিন দেওয়া হচ্ছে গ্রামাঞ্চলে

Outlinebangla Digital Desk: করোনার তৃতীয় ঢেউয়ের প্রকোপ রুখতে একমাত্র ভরসা ভ্যাকসিন। জোরকদমে চলছে টিকাকরণের কাজ। দেখা গেছে, জুলাইয়ের শেষ থেকে আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে দেশের বিভিন্ন রাজ্যের গ্রামাঞ্চলে টিকাকরণের গতি অনেক বেড়ে গিয়েছে। এর মধ্যে তালিকায় শীর্ষস্থানে রয়েছে উত্তরপ্রদেশ।দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে বিহার, রাজস্থান,গুজরাত ও মধ্যপ্রদেশ। প্রথম ৫ রাজ্যের মধ্যে নেই বাংলার নাম। অন্যদিকে কেন্দ্রীয় সরকার প্রতিটি রাজ্যের গ্রামাঞ্চলে কোভিড টিকাকরণের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, উত্তরপ্রদেশে দু’সপ্তাহে ৮৯ লক্ষ ৭৩ হাজার ভ্যাকসিন দেওয়া হয়েছে। তার মধ্যে ৭৩ শতাংশ অর্থাৎ ৬৯.৬৯ লক্ষ দেওয়া হয়েছে গ্রামাঞ্চলে।এছাড়া বিহারে মোট টিকার ৭২ শতাংশ দেওয়া হয়েছে গ্রামবাসীদের। ৬৯ শতাংশ দেওয়া হয়েছে মধ্যপ্রদেশে।রাজস্থান ও গুজরাতে যথাক্রমে মোট টিকার ৬৮ শতাংশ এবং ৬২ শতাংশ দেওয়া হয়েছে গ্রামাঞ্চলে।

কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, দু’সপ্তাহে গ্রামাঞ্চলে টিকাকরণের গতি পূর্বের তুলনায় অনেক বেড়ে গিয়েছে। দিনে গড়ে ২৯ লক্ষ ৬৬ হাজার টিকা দেওয়া হয়েছে গ্রামবাসীদের। প্রথমদিকে টিকার ব্যাপারে অনীহা অনেকের মধ্যে দেখা গেলেও পরে তা কেটে যায়। সবাই প্রায় টিকা নিতে আগ্রহী। বিশেষজ্ঞদের মতে, শহর ও গ্রামাঞ্চলে টিকাকরণের যে ভারসাম্য দেখা গেছে তা ভাল লক্ষণ। এইভাবে টিকাকরণের কাজ চলতে থাকলে করোনার প্রকোপ আটকানো সম্ভব।

এই মুহূর্তে