Homeস্বাস্থ্য সংক্রান্তCorona Vaccine: করোনার ভ্যাকসিনে শুক্রাণুর উৎপাদন বাড়তে পারে ৯০ শতাংশ পর্যন্ত, দাবি...

Corona Vaccine: করোনার ভ্যাকসিনে শুক্রাণুর উৎপাদন বাড়তে পারে ৯০ শতাংশ পর্যন্ত, দাবি গবেষকদের

Outlinebangla Digital Desk: কোভিড পরিস্থিতি মোকাবিলার একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। সমস্ত দেশের নাগরিকদের ভ্যাকসিন দেওয়ার ওপর জোর দেওয়া হয়েছে। কিন্তু করোনা ভ্যাকসিন নিয়ে নানারকম তথ্য সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। এর মধ্যে কোনটা সত্যি ও কোনটা মিথ্যে তা বোঝা মুশকিল হয়ে পড়েছে। এমনকি এইসব খবর মানুষের মনে ভয় বাড়াচ্ছে। সম্প্রতি একটি গুজব ছড়িয়েছে, ভ্যাকসিন নেওয়ার ফলে পুরুষদের যৌন ক্ষমতা কমে যাচ্ছে। কিন্তু সমীক্ষা থেকে জানা গেছে, কথাটি সম্পূর্ণ ভুল। বরং ভ্যাকসিন নিলে শুক্রাণুর পরিমাণ ৯০ শতাংশ পর্যন্ত বাড়ানো সম্ভব।

আমেরিকার মায়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা করোনার টিকার সঙ্গে পুরুষের বন্ধ্যাত্বের সম্পর্ক আছে কি না, সেই বিষয়ে একটি সমীক্ষা চালান। সেই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয় ‘দ্য জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে’। সেই সমীক্ষা থেকে জানা যায়, ভ্যাকসিন নিলে পুরুষদের শুক্রাণুর পরিমাণ ২২ শতাংশ থেকে ৯০ শতাংশ পর্যন্ত বাড়ার সম্ভাবনা আছে। ১৮ থেকে ৫০ বছরের মধ্যে পুরুষদের নিয়ে এই সমীক্ষা চালানো হয়েছে। টিকা নেওয়ার আগে, প্রথম টিকা নেওয়ার পর এবং দ্বিতীয় টিকা নেওয়ার পর তাঁদের শুক্রাণুর পরিমাণ পরীক্ষা করে দেখা গেছে শুক্রাণুর উৎপাদন বেড়েছে।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিশ্বের একাধিক দেশে লকডাউন ঘোষণা করা হয়। যার ফলে সারাদিন বাড়িতে থাকার জন্য এবং শারীরিক পরিশ্রম কমে যাওয়ায় অনেকের শরীরে ক্ষতি হচ্ছে। এমনকি পুরুষদের ক্ষেত্রে ৫০০ শতাংশ শুক্রাণু উৎপাদন কমে গিয়েছিল। কিন্তু টিকা নেওয়ার পর অনেকেরই এই সমস্যা কাটছে বলে জানা গেছে।

এই মুহূর্তে