HomeদেশCorona third wave: ভারতে শুরু হয়ে গেছে করোনার তৃতীয় ঢেও, তথ্য পাওয়া...

Corona third wave: ভারতে শুরু হয়ে গেছে করোনার তৃতীয় ঢেও, তথ্য পাওয়া যাচ্ছে গবেষণায়

Outlinebangla Digital Desk: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কিছুটা স্বাভাবিক হতেই তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা শুরু হয়েছে। কবে আসবে তৃতীয় ঢেউ? কতটা ভয়ঙ্কর হবে এই তৃতীয় ঢেউ? তা নিয়ে চিন্তিত সবাই। এর মধ্যেই ইউনিভার্সিটি অব হায়দ্রাবাদের প্রখ্যাত পদার্থবিদ্যা প্রাক্তন উপাচার্য ড. বিপিন শ্রীবাস্তব দাবি করেছেন, ৪ জুলাই থেকে দেশে শুরু হয়ে গেছে করোনার তৃতীয় ঢেউ।

গত ১৫ মাসের দৈনিক করোনা রোগীর সংখ্যা ও মৃত্যু সংখ্যার তথ্য বিশ্লেষণ করেই এই সিদ্ধান্ত জানিয়েছেন শ্রীবাস্তব। তিনি দেখিয়েছেন ৪ জুলাই এর সঙ্গে গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের করোনা চিত্রে মিল রয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই দ্বিতীয় ঢেউয়ের আভাস পাওয়া গিয়েছিল।

ড. শ্রীবাস্তব ‘ডেইলি ডেথ লোড’ বা ডিডিএল এই পদ্ধতির ওপর ভিত্তি করেই বলেছেন দেশের তৃতীয় তরঙ্গ শুরু হয়ে গেছে। তিনি আরও জানিয়েছে, আচমকা করে করোনায় মৃত্যুর সংখ্যা অনেকটা কমে গিয়ে ঠিক পরের দিন বেড়ে যাচ্ছে। একটি তরঙ্গ থেকে অন্য তরঙ্গে যাওয়ার সময় এইরকম ভাবে ‘ডেইলি ডেথ লোড’ ওঠানামা করে। মঙ্গলবার নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ডা. ভি কে পল বলেছেন, কোভিড-১৯ এর তৃতীয় তরঙ্গের লক্ষণ বিশ্বের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে।ভারতে এই তরঙ্গ আটকাতে হলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এই মুহূর্তে