করোনা সবচেয়ে বড় মহামারী নাও হতে পারে! – WHO কর্তা Mike Ryan

Corona may not be the biggest epidemic - WHO official Mike Ryan
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ করোনা মহামারী ভয়াবহ একথা অস্বীকার করা যাবে না। খুব দ্রুত গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা। কিন্তু তা বলে এটিই যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ মহামারী, তা ভেবে নেওয়া ঠিক নয়। একথা বলছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার এক অনলাইন কনফারেন্সে মাইক রায়ান বলেন, “এই ভাইরাস খুব ভয়াবহ। এটা খুব দ্রুত ছড়ায়। মানুষও মারা যায়। বিশ্বের সব প্রান্তে এর প্রভাব পড়েছে। কিন্তু এটা হয়তো সবচেয়ে ভয়ঙ্কর নয়।

একটা জিনিস বুঝতে হবে, অন্যান্য সব রোগের তুলনায় এর মৃত্যুহার অনেকটাই কম। আগামী দিনে আরও বহু ভয়াবহ রোগ আসছে। WHO’র জরুরি বিভাগের কর্তা মাইক রায়ান (Mike Ryan) বলছেন,” হতেই পারে এটা আমাদের কাছে একটা সতর্কবাণী। আগামী দিনে আরও বড় মহামারী আসছে।“ তবে WHO ইতিমধ্যেই করোনা পরিস্থিতিকে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর জরুরি অবস্থা বলে ঘোষণা করে দিয়েছে। এই অবস্থায় Mike Ryan এর বক্তব্য শুনে শঙ্কিত গোটা বিশ্ব।

এর আগেও বিশ্বজুড়ে স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করেছিল WHO। সোয়াইন ফ্লু, জিকা ভাইরাস, পোলিও সংক্রমণ এর সময়ে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। তবে কোনওক্ষেত্রেই পরিস্থিতি এতটা ভয়ঙ্কর হয়নি। ওদিকে Mike Ryan বলছেন এটা নাকি সবচেয়ে ভয়াবহ নয়। আর কিছু হয়তো অপেক্ষা করছে আমাদের জন্য।