Congress: মোদী সরকার আর্থিক জরুরি অবস্থার দিকে ঠেলে দিচ্ছে ভারতকে

Government pushing India towards 'financial emergency', says Congress
Symbolic Image: Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দেশ জুড়ে কোরোনার সংক্রমণ রুখতে তিন মাসের বেশি সময় ধরে চলেছে লকডাউন প্রক্রিয়া। এমন পরিস্থিতিতে দেশজ উৎপাদন অনেকটা হ্রাস পেয়েছে। যার জেরে দেশের অর্থনীতি একদম তলানিতে ঠিকেছে। গত সোমবার সরকারের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এপ্রিল জুন ত্রৈমাসিক দেশের মোট দেশীয় পণ্য GDP (gross domestic product) মাইনাসে চলে গিয়েছে। মাইনাস ২৩.০৯ শতাংশ, এই পরিসংখ্যান দিয়েছে স্ট্যাটিস্টিক এন্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (statistics and programme implementation) মন্ত্রক। এই ইস্যু নিয়েই গতকাল অর্থাৎ বৃহস্পতিবার মোদী সরকারকে কটাক্ষ করেছেন কংগ্রেসর মুখপাত্র রণদীপ সুরেজওয়ালা (Randeep Singh Surjewala)।

তিনি বলেছেন দেশের কৃষক, মধ্যবিত্ত থেকে শুরু করে যুবসমাজ আগামী দিনে ভীষণ রকম সমস্যার সম্মুখীন হতে চলেছে। তিনি মোদী সরকারের দিকে অঙ্গুল তুলে বলেছেন আগামী দিনে দেশ আর্থিক জরুরি অবস্থার দিকে ক্রমশ এগিয়ে চলেছে। কংগ্রেসর মুখপাত্র রণদীপ সুরেজওয়ালা (Randeep Singh Surjewala) বলেছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য অনেক কিছুই বড়সড় প্রতিশ্রুতি দিয়েছে মোদী সরকার। সত্যিই কী বাস্তবে এই প্রতিশ্রুতি গুলির কোনও প্রতিফলন ঘটছে?

যার ফলে সাধারন মানুষ আত্মবিশ্বাস হারিয়ে ফেলছে। তিনি বলেন এনসিআরবি-র তথ্যানুযায়ী, ২০১৯ সালে চাকরি হারিয়ে ১৪,০১৯ জন আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। এবং গত বছর ৪২,৪৮০ জন কৃষক এবং চাষাবাদের যুক্ত কর্মীরা আত্মহত্যা করেছেন। তিনি এদিন দাবি করেছেন, আগামী দিনে দেশের মধ্যবিত্ত, যুবসমাজ এবং গরিব কৃষক চরম সমস্যার সম্মুখীন হতে চলেছে।