Republic TV: টাকা দিয়ে টিআরপি, রিপাবলিক টিভি–সহ ৩ চ্যানেলের বিরুদ্ধে অভিযোগ

complaint against 3 channels on trp including republic tv
Image Source: Google

আউটলাইন বাংলা ওয়েব ডেস্ক: টাকা দিয়ে ট্যাম রেটিং পয়েন্ট বা টিআরপি (TRP) কেনার অভিযোগ। অভিযোগ আনলেন মুম্বই পুলিশ কমিশনার পরমবীর সিং। বিপাকে রিপাবলিক টিভি (Republic TV)। সর্বভারতীয় ইংরেজি এই সংবাদমাধ্যম। ইতিমধ্যে তদন্তও শুরু করেছে মুম্বই পুলিশ (Mumbai Police)। শুধু রিপাবলিক টিভি নয়, আরও দু’টি টিভি চ্যানেলের বিরুদ্ধে একই অভিযোগ উঠেছে। সেটিরও তদন্ত চলছে। তিনটি চ্যানেলের প্রতিনিধিকেই জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাতে পারে মুম্বই পুলিশ।

এই ঘটনার জেরে দুজন ব্যক্তিকে ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে এই তথ্যই জানান পরমবীর সিং। যদিও এর পালটা প্রতিক্রিয়ায় সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছেন ওই চ্যানেলের এডিটর ইন চিফ অর্ণব গোস্বামী। চ্যানেলের তরফ থেকে পালটা বিবৃতি দেওয়া হয়েছে।

কমিশনার এদিন জানান, সুশান্ত মৃত্যুতে প্রচুর মিথ্যে খবরও ছড়িয়েছে। সেই মিথ্যে খবর ছড়ানোর ঘটনারই তদন্ত চলছে। আর তাতেই উঠে এসেছে এই টিআরপি বাড়িয়ে দেখানোর বিষয়টি। ইতিমধ্যে গ্রেপ্তার করা হয়েছে দুই ব্যক্তিকে। এর মধ্যে একজন আবার একটি এজেন্সির প্রাক্তন কর্মী। ওই এজেন্সি রেটিং জানার জন্য ‘পিপলস মিটার’বসাত। ওই দু’জনকে জেরা করেও পুলিশের হাতে একাধিক তথ্য এসেছে।

পরমবীর সিং আরও বলেন, অনেক সময় টাকা দিয়ে রেটিং বাড়িয়ে দেখানো হয়। বিজ্ঞাপন বাবদ বেশি অর্থ পেতেই এই কাজ করে চ্যানেলগুলো। একে জোচ্চুরি বলেই ধরা হবে। এর সঙ্গেই বিস্ফোরক অভিযোগে তিনি যোগ করেন, ‘‘অনেক পরিবারকে বলা হয়, কয়েকটি চ্যানেল সারাদিন চালিয়ে রাখুন। যে পরিবারের কেউ ইংরেজি জানেন না, তাঁরাও ইংরেজি চ্যানেল চালিয়ে রাখেন। সেজন্য তাঁদের মাসে চার থেকে পাঁচ হাজার টাকাও দেওয়া হয়।”