Homeস্বাস্থ্য সংক্রান্তCoffee can prevent liver cirrhosis: লিভার সিরোসিস প্রতিরোধে সক্ষম কফি

Coffee can prevent liver cirrhosis: লিভার সিরোসিস প্রতিরোধে সক্ষম কফি

Outlinebangla Health Desk: ঠান্ডার হোক বা গরম দিনে এক কাপ কফি না খেলে দিনের শুরুটা ঠিক জমে না। অনেকের প্রিয় পানীয়ের তালিকায় প্রথমেই থাকে কফি। কফির বেশ কিছু উপকারিতাও আছে। সম্প্রতি এক গবেষণা থেকে জানা যায়, কফি পান করলে লিভারের অনেক সমস্যা দূর হয়।

লিভার শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ। প্রতিবছর বিশ্বজুড়ে ধরে বহু সংখ্যক মানুষ লিভার ডিজিজের কারণে মারা যায়। লিভারের জটিলতা দিন দিন বেড়েই চলেছে। এমনই এক সমস্যা হল লিভার সিরোসিস। অপরিমিত খাদ্য ও অ্যালকোহল গ্রহণের ফলে এই রোগ হয়ে থাকে। কিন্তু অদ্ভুতভাবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে,লিভার সিরোসিসের মত এইরকম জটিল রোগ প্রতিরোধ করতে সক্ষম কফি।

যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত রয়েল সোসাইটি অব মেডিসিন এই গবেষণাটি করে। সেই গবেষণায় নেতৃত্ব দেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ব্রিটিশ লিভার ট্রাসের অভিজ্ঞ পরামর্শক গ্রায়েম আলেকজান্ডার। আলেকজান্ডার বলেন, ইউরোপ আমেরিকাসহ পৃথিবীর অন্যান্য অংশে দিন দিন লিভারের জটিলতায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিভিন্ন গবেষণায় দেখেছি, কফি কীভাবে এই রোগের প্রতিরোধে আশ্চর্যজনকভাবে কার্যকরী।” গবেষণা বিশ্লেষণ করে জানা যায়, যারা কফি পান করেন তাদের লিভার ক্যান্সারের ঝুঁকি ৪০ শতাংশ কম থাকে।

এই মুহূর্তে