করোনার উৎস সন্ধানে WHO-কে তদন্তের অনুমতি দিল চিন

China allowed the WHO to investigate the source of the corona
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নানা রকম টানা পোড়েনের পর করোনার উৎস সন্ধানে হু কে অনুমতি দিল চিন। আগামী ১৪ জানুয়ারি চিনে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল। গতকাল অর্থাৎ সোমবার বেইজিং কর্তৃপক্ষ এমনটাই জানিয়েছে।

করোনা ভাইরাসের উৎসস্থল নিয়ে গোটা বিশ্ব চিনের দিকে সন্দেহের দিকে তাকিয়ে রয়েছে। চলতি মাসের শুরুতেই চিন সফরের পরিকল্পনা ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল। হু-প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস (WHO’s director general, Tedros Adhanom Ghebreyesus) জানিয়েছেন, বেইজিংয়ের অনুমতি না মেলায় হু- (world Health Organization) সফরে দেরি হয়। তবে সোমবার চিনের ন্যাশনাল হেলথ কমিশন একটি সরকারি বিবৃতিতে জানিয়ে দেয়, আগামী ১৪ জানুয়ারি সফর শুরু হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলের।

২০১৯ সালের শেষের দিকে চিনে খোঁজ মেলে করোনা ভাইরাসের। তারপরেই ধীরে ধীরে এই মারন ভাইরাস ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। ভাইরাসের উৎস সন্ধানের তদন্তের জন্য চাপ বাড়ছিল চিনের ওপর। পরিস্থিতি ক্ষতিয়ে দেখতে জানুয়ারির শুরুতেই বিশেষজ্ঞ দলের যাওয়ার কথা ছিল চিনের (China) উহানে (Wuhan)। কিন্তু চিন বাধা দেয় তদন্তে। অবশেষে কোভিড-১৯ এর উৎস সম্পর্কে বিশদ তথ্য সংগ্রহে অনুমতি দিল চিন।