Homeরাজ্যমুখ্যসচিব মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত স্টাফ হিসেবে কাজ করতে পারেন না! আলাপন বন্দ্যোপাধ্যায়কে তোপ...

মুখ্যসচিব মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত স্টাফ হিসেবে কাজ করতে পারেন না! আলাপন বন্দ্যোপাধ্যায়কে তোপ কেন্দ্রের

Outlinebangla Digital Desk: মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিয়েছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাকে ঘিরে কেন্দ্র-রাজ্যের চলছে ভয়াবহ সংঘাত। ইয়াস দুর্যোগের পরে গত শুক্রবার কলাইকুন্ডাতে প্রধানমন্ত্রীর প্রশাসনিক বৈঠকের অনুপস্থিত ছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তারপরেই কেন্দ্রের কোপ পড়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবের উপর। কেন্দ্রের এক সূত্রের দাবি, প্রধানমন্ত্রীর বৈঠকে না থেকে সঠিক আচরণ করেন নি আলাপন। আইএএস অফিসার পদের অমর্যাদা করেছেন।

ওই সূত্রের দাবি,’একজন মুখ্যসচিব কখনই মুখ্যমন্ত্রীর ব্যক্তিগত স্টাফ হিসেবে কাজ করতে পারেন না। তিনি যতই সিনিয়র হোন, তিনি রাজ্যের মুখ্যসচিব,মুখ্যমন্ত্রীর নয়।’ তিনি আরও জানিয়েছেন, প্রধানমন্ত্রীর বৈঠকে প্রাক্তন মুখ্যসচিবের অনুপস্থিতি বিষয়টি কেন্দ্রীয় সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, কেন্দ্র সরকার যাই সিদ্ধান্ত গ্রহণ করুক, রাজ্য সরকার আলাপনের পাশে থাকবে।

প্রসঙ্গত, ২৮ মে প্রধানমন্ত্রী কলাইকুন্ডায় মিটিং করবেন তা আগে থেকেই জানতেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সেখানে তাঁর প্রেজেন্টেশন দেওয়ার কথা ছিল। কিন্তু দেখা গিয়েছিল তিনি সেখানে উপস্থিত ছিলেন না। অন্যদিকে তাঁর চাকরি শেষ দিন কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে তাঁকে দিল্লিতে নর্থ ব্লকে চাকরিতে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু সেই নির্দেশ পালন করেন নি তিনি। বরং ৩১ মে চাকরি থেকে অবসর নিয়ে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে যোগদান করেন। এই পরিস্থিতিতে আলাপন বন্দ্যোপাধ্যায়কে শোকজ নোটিশ পাঠায় কেন্দ্রীয় সরকার। যার জন্য দ্রুত জবাব দিতে হবে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিবকে। চাকরি জীবনের শেষে যেভাবে বিতর্কে জড়িয়ে গেলেন পরিস্থিতি কোথায় দাঁড়ায় সেই দিকে সবার নজর থাকবে।

এই মুহূর্তে