চাণক্য নীতি, নতুন সম্পর্কে এই জিনিসগুলি অবশ্যই দেখে নিন নাহলে বিপদ

chanakya niti on friendship
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ মানুষ চেনা কখনোই সোজা কাজ নয়। বন্ধুত্ব হোক বা অন্য কোন সম্পর্ক সঠিক মানুষ চিনে নেওয়া খুবই দুঃসাধ্য। তাই কোন মানুষের সাথে বন্ধুত্ব করার আগে কয়েকটি বিষয় জেনে নেওয়া উচিত। মনস্তত্ত্ব বোঝার বিভিন্ন বই থাকলেও তা খুব একটা কার্যকরী হয় না অনেক ক্ষেত্রেই। এই বিষয়ে আপনার মুশকিল আসান হতে পারে চাণক্য নীতি।

 

তাহলে দেখে নিন চাণক্য নীতি অনুসারে কোনো মানুষের সাথে বন্ধুত্ব করার আগে কোন কোন বিষয়গুলি জেনে নেওয়া দরকার।

 

চাণক্য নীতি অনুযায়ী আপনাকে প্রথমেই দেখতে হবে সেই ব্যক্তির ত্যাগ স্বীকার করো ক্ষমতা কতটা রয়েছে। এই ক্ষমতায় বলে দেবে মানুষ হিসেবে তিনি কেমন। অন্যের সুখের জন্য যদি তিনি নিজের সুখ ত্যাগ করতে পারেন তাহলে বুঝতে হবে তিনি অবশ্যই ভালো মানুষ।

 

যেকোনো কারো সাথে বন্ধুত্ব করার আগে তার চরিত্র সম্পর্কে ওয়াকিবহাল হতে হবে। সেই ব্যক্তির সঙ্গে অন্য যাদের সম্পর্ক আছে তাদের কাছেও সেই বিষয়ে খোঁজখবর নিতে হবে আপনাকে।

 

দোষে গুণে মানুষ অর্থাৎ প্রত্যেক ব্যক্তির মধ্যে দোষ এবং গুন থাকে। কিন্তু যাদের মধ্যে দোষের পরিমাণ বেশি মিথ্যে কথা বলা অযথা রেগে যাওয়া এই ধরনের দোষগুলি রয়েছে সেইসব ব্যক্তির থেকে দূরে থাকাই শ্রেয় বলে জানাচ্ছে চাণক্য নীতি।

 

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে উপার্জন। স্বাভাবিক জীবনে মানুষকে উপার্জন করতে হয় সবাই কোন না কোন ভাবে জীবন উপার্জন করে থাকেন। কিন্তু সবাই যে সৎ পথে উপার্জন করেন তা কিন্তু নয়। এ বিষয়ে চাণক্য নীতি বলছে যারা দুর্নীতির পথ অবলম্বন করে এবং অসৎ পথে টাকা উপার্জন করে তাদেরকে এড়িয়ে যাওয়াই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here