দেশের সার্বিক উন্নতিতে কেন্দ্রীয় বাজেটের অনুসারে তৈরি হোক রাজ্য বাজেট: প্রধানমন্ত্রী

Centre, states must work together to take country forward says Narendra Modi at NITI Aayog meet
Image Source: Twitter

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দেশের সার্বিক উন্নয়নের জন্য কেন্দ্রের বাজেট অনুসারে তৈরি হোক রাজ্য বাজেট। আজ শনিবার নীতি আয়োগের বৈঠকে (NITI Aayog Meeting) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) রাজ্যগুলিকে এমনই প্রস্তাব দিলেন।

আজ শনিবার সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী, কেন্দ্রশাসিত অঞ্চলগুলির লেফটেন্যান্ট গভর্নর ও কেন্দ্রীয় মন্ত্রী সহ বেশকিছু সরকারি আধকারিকদের নিয়ে নীতি আয়োগের (NITI Aayog Meeting) বৈঠকের আয়োজন করেছিল কেন্দ্র। এই বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নিজেই। এদিন বৈঠকে প্রধানমন্ত্রী মোদী কেন্দ্র-রাজ্য সমন্বয়ে উপর জোর দিয়েছেন। তিনি বলেছেন কেন্দ্র ও রাজ্য একহয়ে কাজ করলে তবেই দেশে উন্নয়ন সম্ভব।

প্রধানমন্ত্রী বলেন করোনা আবহে কেন্দ্র ও রাজ্য যেভাবে যৌথভাবে কাজ করে করোনা মোকাবিলা করেছে, তাতে ভারতের আলাদা একটা উজ্জ্বল ভাবমূর্তি তৈরি হয়েছে গোটা বিশ্বের কাছে। এরপরই তিনি বলেন, কেন্দ্রের বাজেট অনুসারে তৈরি হোক রাজ্য বাজেটও। তাহলেই দেশে উন্নয়নে গতি আসবে। তবে প্রধানমন্ত্রীর এই প্রস্তাব ঘিরে শুরু হয়ে গিয়েছে বিতর্ক। এই প্রসঙ্গে, কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলছেন, “রাজ্য এবং কেন্দ্রের বাজেট অনেক ক্ষেত্রে আলাদা হয়। কেন্দ্রের আশায় বসে থাকলে রাজ্যের উন্নয়ন সম্ভব নয়।“ এছাড়াও এই প্রস্তাবের বিরোধিতা করেছে রাজ্যের শাসকদল তৃণমূলও।