অমিত শাহের সঙ্গে কৃষক নেতাদের বৈঠকে কাটল না জট, কৃষি আইন প্রত্যাহারে নারাজ সরকার

Centre Not Ready To Repeal Agrarian Laws

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নয়া কৃষি বিল নিয়ে একাধিকবার সরকারের সাথে আলোচনার পরেও কোনরকম সমাধান সুত্র মেলেনি। তবে এবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আসরে নেমেও বোঝাতে ব্যর্থ কৃষক নেতাদের। এদিনের বৈঠক থেকেও কোনো সমাধান সুত্র মেলেনি। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় ছিল কৃষক নেতারা।

আজ অর্থাৎ ৯ তারিখ কৃষি আইন নিয়ে বৈঠক হওয়ার কথা ছিল সরকার ও কৃষক সংগঠনের প্রতিনিধিদের। কিন্তু কৃষক আন্দোলনের গতিবিধিতে সামাল দিতে গতকালই ইন্ডিয়ান কাউন্সিল ফর এগ্রিকালচার রিসার্চ ভবনে বৈঠক ডাকেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সুত্রের খবর অনুযায়ী রাত্রি ১০টা নাগাদ ওই বৈঠকে যোগ দেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও। ওই বৈঠকে কৃষক নেতারা, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছ থেকে শুধু একটা প্রশ্নের উত্তর জানতে চেয়েছিল। প্রশ্নটি হল সরকার নয়া কৃষি আইন প্রত্যাহার করবে কি না? তবে স্বরাষ্ট্রমন্ত্রী সরাসরি তাঁদের প্রশ্নের উত্তর দিয়েছেন, তা হল সরকার এই নয়া কৃষি আইন প্রত্যাহারে রাজি নয়। ‘দু’ পক্ষই নিজেদের অবস্থানে অনড় থাকার ফলে নতুন করে কোনোরকম আলোচনায় বসতে রাজি নন কৃষক নেতারা।

সংবাদ মাধ্যম সূত্রে খবর বৈঠক শেষ সর্বভারতীয় কৃষক সভার সাধারন সম্পাদক হান্নান মোল্লা জানিয়েছেন, সরকার নয়া কৃষি আইন প্রত্যাহারে রাজি নয়। তবে সরকারের তরফ থেকে তাঁদের কাছে একটি নতুন প্রস্তাব দেওয়া হবে পুনরায় বিবেচনা করার জন্য। আজ অর্থাৎ বুধবার দুপুর ১২ টায় দিল্লি- হরিয়ানা সিংঘু সীমান্তে কৃষক সংগঠনগুলি নিজেদের মধ্যে আলোচনায় বসবে। এবং আলোচনার পর তাঁরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন।