Homeবিবিধকরোনা ভাইরাস ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করতে নতুন অ্যাপ আনল কেন্দ্র

করোনা ভাইরাস ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করতে নতুন অ্যাপ আনল কেন্দ্র

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ গতকাল অর্থাৎ শনিবার থেকে করোনা ভ্যাকসিনের (Corona vaccine) ড্রাই রান শুরু হয়ে গেছে রাজ্য গুলিতেও। এর মধ্যেই করোনা ভ্যাকসিন সংক্রান্ত একটি নতুন অ্যাপ আনল কেন্দ্র। যা গুগল প্লে স্টোর বা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে। ‘কো-উইন’ Co-WIN (COVID-19 Vaccine Intelligence Network) নামে এই অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করতে পারবেন সমস্ত দেশবাসী।

স্বাস্থ্যমন্ত্রক ভ্যাকসিনের বিষয়ে জানিয়েছেন, সরকার মোট তিন ধাপে ভ্যাকসিন দেবে৷ প্রথম ভাগে ফ্রন্ট লাইন হেলথকেয়ার প্রফেশানাল আর দ্বিতীয়ভাগে আপৎকালীন সেবায় যুক্ত মানুষদের জন্য। এবং তৃতীয় পর্বে যাদের কঠিন শারীরিক ব্যধি রয়েছে তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। আর এই ভ্যাকসিন নেবার জন্য ‘কো-উইন’ Co-WIN (COVID-19 Vaccine Intelligence Network) অ্যাপটি ডাউনলোড করে সেলফ রেজিস্ট্রেশন করাতেই হবে।

এই বিষয়ে স্বাস্থ্যসচিব বলেছেন, ‘কো-উইন’ Co-WIN অ্যাপে মোট পাঁচটি মডিউল আছে, প্রথমটি অ্যাডমিনিস্ট্রেটর, দ্বিতীয়টি হল রেজিস্ট্রেশন, তৃতীয়টি হল ভ্যাকসিনেশন মডিউল, চতুর্থটি হল বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট এবং পঞ্চমটি রিপোর্ট মডিউল।”

‘কো-উইন’ Co-WIN অ্যাপের অ্যাডমিনিস্ট্রেটর মডিউল ভ্যাকসিনের কর্মসূচি পরিচালনা করবেন। এবং রেজিস্ট্রেশন মডিউল-এর মাধ্যমে ভ্যাকসিন নেবার জন্য নাম নথিভুক্ত করা যাবে। এরপর যে ব্যাক্তি তিকা নেবে তাঁর সমস্ত তথ্য ভেরিফাই করবে ভ্যাকসিনেশন মডিউল। বেনিফিশিয়ারি অ্যাকনলেজমেন্ট মডিউল এর কাজ হল, যে ব্যাক্তি ভ্যাকসিন নেবে তাঁর কাছে এসএমএস পাঠাবে এই মডিউল, এবং টিকাকরণের একটি সার্টিফিকেট দেওয়া হবে। এবং সর্বশেষ মডিউল এর মাধ্যেমে জানা যাবে কতোগুলি টিকাকরন অর্থাৎ ভ্যাকসিন নেওয়া সম্পন্ন হয়েছে।

এই মুহূর্তে