Saturday, March 6, 2021
Home দেশ ২১ সেপ্টেম্বর থেকে আংশিকভাবে খুলছে স্কুল, জেনে নিন কী কী বিধি মানতে...

২১ সেপ্টেম্বর থেকে আংশিকভাবে খুলছে স্কুল, জেনে নিন কী কী বিধি মানতে হবে

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনার জেরে দীর্ঘদিন বন্ধ রয়েছে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গুলি। তবে এবার আনলক ৪ পর্বে আংশিক ভাবে স্কুলগুলি খুলতে চলেছে। কেন্দ্রীয় সরকার আনলক ৪ নির্দেশিকায় জানিয়েছিল চলতি মাসের ২১ সেপ্টেম্বর থেকে শর্তসাপেক্ষে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস শুরু হবে। গতকাল অর্থাৎ মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক করোনা আবহের মধ্যে স্কুল খোলার জন্য বিশেষ SOP (standard operation procedures) প্রকাশ করেছে।

ওই নির্দেশিকায় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে সমস্ত পড়ুয়াদের করোনা সংক্রান্ত সমস্ত বিধিমেনে চলতে হবে। পড়ুয়ারা সমস্ত নিয়ম মেনে চলছে কিনা সেদিকে নজর রাখতে হবে স্কুল কর্তৃপক্ষকে। কনটেনমেন্ট জোনে এখনই স্কুল খোলার অনুমতি মিলবে না। এবং কনটেনমেন্ট জোনের আওতায় বসবাসকারি পড়ুয়ারা ও শিক্ষক শিক্ষিকারা স্কুলে আসতে পারবে না। প্রত্যেকে ছাত্র-ছাত্রি ও শিক্ষা কর্মীদের ৬ ফুট দূরত্ব বজায় রেখে চলতে হবে। প্রত্যকেকে মুখে মাস্ক পরতে হবে। এবং নির্দিষ্ট সময় অন্তর স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হবে।

এছাড়াও জানা গিয়েছে যে সমস্ত স্কুলগুলিকে কোয়ারেন্টিন সেন্টার করা হয়েছিল, এই সমস্ত স্কুল খোলার আগে অবশ্যই স্যানিটাইজ করতে হবে। তবে করোনা আবহে স্কুল খুললেও স্কুলে খেলাধুলার অনুষ্ঠানকরা যাবে না। স্কুলে ব্যবহৃত শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র থাকলে তাঁর নির্দিষ্ট তাপমাত্র রাখত হবে। এছাড়াও জানা গিয়েছে প্রকাশ্যে থুতু ফেলা যাবে না। এবং ৫০ শতাংশ কর্মী নিয়েই স্কুলের সমস্ত রকম কাজ চালাতে হবে।

Most Popular