Homeদেশশিশুদের কোভিড চিকিৎসায় নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

শিশুদের কোভিড চিকিৎসায় নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

Outlinebangla Digital Desk: করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ সুনামির মত আছড়ে পড়েছিল দেশে। যার ফলে বিপর্যস্ত গোটা দেশ। দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ কাটতে না কাটতেই আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। করোনার এই তৃতীয় ঢেউ বেশি শিশুদের জন্য মারাত্মক বা প্রাণঘাতী হবে বলেও আশঙ্কা করা হচ্ছে। কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। কোভিড-১৯ পরিচালনার দিকগুলি নির্দেশ করে কেন্দ্রের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রের তরফে প্রকাশিত নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, বাচ্চাদের ক্ষেত্রে অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভার ব্যবহার করা যাবে না। ১৮ বছরের কম বয়সিদের উপরে এই ওষুধের কার্যকারিতা সম্পর্কে যথেষ্ট তথ্য পাওয়া যায়নি। এর বদলে এইচআরসিটি ইমেজিং ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। নির্দেশিকাতে বলা হয়েছে, উপসর্গহীন ও মৃদু উপসর্গ থাকা কোভিড আক্রান্ত শিশুদের জন্য স্টেরয়েড ক্ষতিকারক। সেক্ষেত্রে গুরুতর রোগী হলে হাসপাতালে স্টেরয়েড দেওয়া যেতে পারে। তবে হাসপাতালের বাইরে স্টেরয়েড অবশ্যই দেওয়া উচিত নয়। ১২ বছরের বেশি বয়সিদের ৬ মিনিট হাঁটারও সুপারিশ করা হয়েছে নির্দেশিকায়।

উপসর্গহীন কোভিড আক্রান্ত শিশুদের জন্য কোনও ওষুধ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়নি নির্দেশিকায়। তবে মাস্ক পরা, শারীরিক দূরত্ব মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। মৃদু উপসর্গ থাকলে ৪-৬ ঘন্টা অন্তর প্যারাসিটামল দেওয়া যেতে পারে। গুরুতর সংক্রমণের ক্ষেত্রে নির্দেশিকায় বলা হয়েছে, অক্সিজেন থেরাপি শুরু করা উচিত। যদি তীব্র শ্বাসকষ্ট হয় সেক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত।

এই মুহূর্তে