Farmers Protest: আগামী ৩০ ডিসেম্বর আন্দোলনকারী কৃষকদের সঙ্গে ফের বৈঠকে বসতে চলেছে কেন্দ্র

Centre calls farmers for meeting over farm laws on December 30
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় কৃষকরা। এই আইন নিয়ে একাধিকবার সরকারের সাথে আলোচনার পরেও কোনরকম সমাধান সুত্র মেলেনি। কৃষক ও সরকার দু’ পক্ষই নিজেদের দাবিতে অনড়। এমন পরিস্থিতিতে ৩০ ডিসেম্বর অর্থাৎ বুধবার নয়া কৃষি বিল নিয়ে আন্দোলনকারী কৃষক সংগঠনগুলির সাথে বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। বৈঠকটি হবে দিল্লি বিজ্ঞান ভবনে, দুপুর দু’টোয়। গত সোমবার কেন্দ্রের পক্ষ থকে এই বৈঠকের কথা জানিয়ে দেওয়া হয়। এবং এই বিষয়টি কৃষক নেতাদের চিঠি দিয়ে জানিয়ে দেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

সুত্রের খবর অনুযায়ী, গত শনিবার নিজেদের মধ্যে বৈঠকে বসেন কৃষক সংগঠনগুলি। তাঁদের দাবি হল, মোট চারটি বিষয় নিয়ে আলোচনা করতে হবে সরকারকে। দাবিগুলি হল, কৃষি আইন প্রত্যাহার করার পদ্ধতি কেমন হবে, এবং ওই পদ্ধতি সরকারকে জানাতে হবে, MSP-র গ্যারান্টি সরকারকে দিতে হবে, এবং নয়া আইনে বেশকিছু সংশোধনী আনতে হবে।

এদিকে আন্না হাজারে হুমকি দিয়েছেন নতুন বছরের শুরুতেই কৃষকদের দাবি না মানলে আমরণ অনশনে বসবে তারা। এছাড়াও তিনি জানিয়েছেন, এবারের বৈঠকে কেন্দ্রীয় সরকার কোনও ইতিবাচক প্রতিশ্রুতি দেবা! না কি কেবল ফাঁকা প্রতিশ্রুতি দিয়ে যাবে। এদিকে গত শনিবার কৃষক নেতা দর্শন পাল জানিয়েছেন, আগামী ৩০ ডিসেম্বর অর্থাৎ বুধবার নয়া কৃষি বিলের বিরুদ্ধে ট্র্যাক্টর র‍্যালি (Rally) করবে আন্দোলনকারী কৃষকরা। এই র‍্যালিটি (Rally) হবে কুন্ডলি- মানেশ্বর-পালওয়াল হাইওয়েতে। সবমিলিয়ে এবারের বৈঠকের ফল কী হবে তা নিয়ে তাকিয়ে গোটা দেশ।