Homeরাজ্য৭ সেপ্টেম্বর থেকে কী কী নিয়ম মেনে চলবে মেট্রো? নির্দেশিকা প্রকাশ করল...

৭ সেপ্টেম্বর থেকে কী কী নিয়ম মেনে চলবে মেট্রো? নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র

আউটলাইন বাংলা ডেস্কঃ করোনার সংক্রমণ রুখতে দীর্ঘদিন ধরে বন্ধ রাখা হয়েছিল মেট্রো সহ একাধিক পরিষেবা। চলতি মাসের ১ তারিখ থেকে দেশ জুড়ে শুরু হয়েছে আনলক-৪ (Unlock 4) পর্ব। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) আনলক-৪ (Unlock 4) এর নির্দেশিকাতে (Guidelines) বলেছে সেপ্টেম্বরের ১ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে আনলক-৪ (Unlock 4) প্রক্রিয়া। তবে আনলক-৪ (Unlock 4) পর্বে নিত্যযাত্রীদের জন্য দিয়েছিলেন সুখবর। জানিয়েছিলেন আগামী ৭ সেপ্টেম্বর থেকে গোটা দেশে করোনা সংক্রান্ত সমস্ত বিধি মেনে চলবে মেট্রো (Metro)। কিন্তু করোনা আবহে মেট্রো যাত্রা কেমন হবে ? যাত্রীদের কোন কোন বিধি নিষেধ মেনে চলতে হবে ? কেন্দ্র মেট্রো পরিষেবা শুরুর আগেই বিশেষ গাইডলাইন প্রকাশ করল কেন্দ্র।

(১) স্বাস্থ্য সুরক্ষার জন্য প্লাটফর্মে বসানো হয়েছে স্যানিটাইজার মেশিন। স্টেশনে প্রবেশের আগে যাত্রীদের স্যানিটাইজ করা হবে। সাথে সাথে থার্মাল স্ক্যানিং করা হবে। কোনো জাত্রির শরীরের তাপমাত্রা বেশি থাকলে তাকে প্রবেশ করতে দেওয়া হবে না। (২) যাত্রী সুরক্ষার কথা ভেবে কনটেইনমেন্ট জোনে স্টেশন এবং প্রবেশের গেট গুলি বন্ধ রাখা হবে। (৩) ভিড় এড়ানোর জন্য আপ এবং ডাউন লাইনের মেট্রো একই একই সময়ে স্টেশনে যাতে না ঢোকে, তাঁর জন্য সিগন্যাল বিভাগকে নজরে রাখতে হবে (৪) সমস্ত যাত্রী এবং মেট্রো কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

(৫) মেট্রোতে ওঠা ও নামার সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। (৬) একটি করে সিট ফাঁকা রেখে বসতে হবে যাত্রীদের। (৭) রেক, স্টেশন, লিফট, এসকেলেটর, হ্যান্ড্রেল, গেট, টয়লেট ইত্যাদি নিয়মিত স্যানিটাইজ করতে হবে। (৮) প্রত্যেক যাত্রীদের অবশ্যই তাঁদের মোবাইলে আরোগ্যসেতু অ্যাপ রাখতে হবে। (৯) এছাড়াও বলা হয়েছে মেট্রো যাত্রার আগে মেট্রোর দরজা দীর্ঘক্ষন খুলে রাখতে হবে। এবং টাটকা বাতাস বেশি পরিমাণ ঢোকানোর চেষ্টা করতে হবে।

এই মুহূর্তে