Homeবিবিধকরোনা আবহে অক্সিমিটার, ওষুধ নিয়ে কালোবাজারি রুখতে তৎপর কেন্দ্র

করোনা আবহে অক্সিমিটার, ওষুধ নিয়ে কালোবাজারি রুখতে তৎপর কেন্দ্র

Outlinebangla Desk: করোনা মোকাবিলায় যে স্বাস্থ্য সম্পর্কিত সরঞ্জামগুলি লাগছে তার মধ্যে অন্যতম অক্সিমিটার। কিন্তু সেই অক্সিমিটার নিয়ে কালোবাজারি রুখতে কড়া বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের পক্ষ থেকে নোটিশ জারি করে জানিয়ে দেওয়া হয়েছে অক্সিমিটারের দাম বছরে ১০ শতাংশের বেশি বাড়ানো যাবে না।

করোনার দ্বিতীয় ঢেউয়ে হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাদের মধ্যে অনেকেই বাড়িতে হোম আইসোলেশনে থেকে চিকিৎসা হচ্ছে। তাঁদের ক্ষেত্রে অক্সিমিটারের চাহিদা অনেক বেশি। কিন্তু চাহিদা অনুযায়ী জোগান পর্যাপ্ত নয়। জানা গেছে, বাজারে দুই রকম অক্সিমিটার পাওয়া যাচ্ছে। একটি গ্যারান্টি ছাড়া, অপরটি গ্যারান্টি সহ। গত বছর করোনা আবহে যে গ্যারান্টি যুক্ত অক্সিমিটারগুলি ১৩০০ টাকায় বিক্রি করা হচ্ছিল, এখন সেইগুলি দুই হাজারের অধিক মূল্যে বিক্রি করা হচ্ছে। তাই অক্সিমিটার নিয়ে কালোবাজারি রুখতে তৎপর কেন্দ্রীয় সরকার।

করোনা পরিস্থিতিতে শুধু যে অক্সিমিটার নিয়ে কালোবাজারি চলছে তাই নয়। করোনার ওষুধ রেমডিসিভির নিয়েও চলছে কালোবাজারি। তা রুখতে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ বিভিন্ন রাজ্য থেকে অনেকজনকেই গ্রেফতার করা হয়েছে।

এই মুহূর্তে