HomeবিবিধCOVID-19: উৎসবের মরসুমে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করল এমস প্রধান

COVID-19: উৎসবের মরসুমে করোনার তৃতীয় ঢেউ নিয়ে সতর্ক করল এমস প্রধান

Outlinebangla Desk:আসতে চলেছে উৎসবের মরসুম। কোভিড বিধি কার্যত ভুলে গিয়ে পুজোর কেনাকাটার জন্য বাজারে চলছে ঠেলাঠেলি। এর মধ্যেই ফের সতর্ক বার্তা দিলেন এমসের প্রধান রণদীপ গুলেরিয়া। কোভিড সংক্রান্ত আলোচনায় জানান, উৎসবের মরসুমে সতর্ক না হলে বাড়বে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা।

বিশেষজ্ঞদের মতে, বছরের শেষ থেকে বাড়তে পারে করোনার প্রকোপ। গত বছরে করোনা পরিস্থিতির মধ্যেও উৎসবের দিনে মানুষের ভিড়ের কারণে সংক্রমণে দ্বিতীয় ঢেউকে ডেকে এনেছিল। ফলে উৎসবের দিনে বাড়িতে সাবধান থাকাই ভালো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রণদীপ গুলেরিয়া বলেন, “আসন্ন উত্‍সবের দিনগুলিতে বাড়িতে থাকাই বাঞ্ছনীয়। কারণ, একটি স্থানে হঠাত্‍ করে জনঘনত্বের বৃদ্ধি সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়। এই মুহূর্তে আমরা যে পরিস্থিতিতে রয়েছি তাতে কোনও ভাবেই তৃতীয় ঢেউকে ডেকে আনতে পারি না।” তিনি আরও বলেন, দেশে তৃতীয় ঢেউয়ের প্রকোপ আসবে কিনা তা সাধারণ মানুষের উপর অনেকাংশে নির্ভর করছে।

অন্যদিকে, করোনার তৃতীয় ঢেউ রুখতে তৎপর কেন্দ্র। উৎসবের দিনে ভিড় এড়াতে প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে নতুন নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ওই নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যের যেসব জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশের বেশি,সেখানে কোনও ধরনের জনসমাগমের অনুমতি দিতে পারবে না রাজ্য সরকার। কেরল, মহারাষ্ট্র, কলকাতা সহ দেশের ২৩টি জেলায় সংক্রমণের হার ৫ থেকে ১০ শতাংশের মধ্যে রয়েছে। এই জেলাগুলি নিয়ে চিন্তিত কেন্দ্রীয় সরকার। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় প্রশাসনকে জেলাগুলিতে জমায়তের ওপর কড়া নজরদারির নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

এই মুহূর্তে