HomeবিবিধCBSE Class 12 Exam 2021: বাতিল নয়, সিবিএসই পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া...

CBSE Class 12 Exam 2021: বাতিল নয়, সিবিএসই পরীক্ষার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে ১ জুন

Outlinebangla Desk: ২০২১ সালের দ্য সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(CBSE) পরীক্ষা বাতিল করা হবে না। করোনা বিধি মেনেই স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। রবিবার কেন্দ্র-রাজ্যর বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে জুনের পরিবর্তে আগামী জুলাই মাসে সিবিএসই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে ১ জুন।

চলতি বছরের ৪ মে থেকে সিবিএসই দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির জন্য তা স্থগিত করে দেওয়া হয়েছে। কেন্দ্র-রাজ্য বৈঠকে বলা হয়েছে, সব বিষয়ের উপরে পরীক্ষা হোক। তবে সময়সীমা তিন ঘণ্টার পরিবর্তে দেড় ঘন্টা করা হোক। MCQ ধরণের প্রশ্নের উপর জোর দিয়ে পরীক্ষা দেওয়া হোক। এছাড়া নিজেদের স্কুলে পরীক্ষা দিতে পারবে। প্রশ্নপত্র কম্পিউটারের মাধ্যমে স্কুলে পাঠিয়ে দেওয়া হতে পারে।

রবিবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। বৈঠকে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবদের থাকতে বলা হয়েছিল। বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল বলেছেন, ‘সাম্প্রতিক সামগ্রিক পরিস্থিতির কথা মাথায় রেখে সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করেছে কেন্দ্র। এক্ষেত্রে অভ্যন্তরীণ মূল্যায়ণের মাধ্যমেই পাশ-ফেল বিচার হবে। তবে দ্বাদশ শ্রেণির পরীক্ষাটা পড়ুয়াদের ভবিষ্যতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

এই মুহূর্তে