CBSE Board Exam 2021: নয়া নিয়ম, CBSE-র প্রথমবার পরীক্ষা খারাপ হলেও দ্বিতীয়বার পরীক্ষা দেবার সুযোগ পাবে পড়ুয়ারা

CBSE Board Exam 2021 Class 10, 12 Students to Get Second Chance to Improve Their Marks
(Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতির মধ্যে দিয়েই সবকিছু সামলে দশম ও দ্বাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা নিতে চলেছে সিবিএসই। পরীক্ষা দেবার আগেই নিয়ে এল নতুন নিয়ম। নতুন নিয়ম অনুযায়ী,একবার পরীক্ষা খারাপ হলে আবার পরীক্ষা দেওয়া যাবে। এর ফলে পরীক্ষার্থীদের কাছে নম্বর বেশি পাওয়ার সুযোগ থাকছে।

সিবিএসই এর নতুন নিয়ম অনুসারে, প্রথমবার কম নম্বর পেলে দ্বিতীয় বার পরীক্ষা দেবার সুযোগ থাকছে। যে কোন একটি বিষয়ে দ্বিতীয়বার পরীক্ষা দিতে পারবে। এই পরীক্ষার নামকরণ করা হয়েছে কমপার্টমেন্ট পরীক্ষা, যা মূল পরীক্ষার ঠিক পরেই হবে। দুটি পরীক্ষার মধ্যে যেটিতে নম্বর বেশি উঠবে সেই নম্বর মার্কশিটে যুক্ত করা হবে। তবে শুধু যে একটি বিষয়ে পরীক্ষা নেওয়া যাবে তা নয়। একের বেশি দুটি বা তার বেশি পরীক্ষায় বসতে পারবে। সেক্ষেত্রে এক বছর অপেক্ষা করতে হবে।

চলতি বছরে মে মাসে যে বোর্ডের পরীক্ষা হবে সেটা থেকেই এই নতুন নীতি প্রযোজ্য হবে। নতুন জাতীয় শিক্ষানীতিতে পড়ুয়াদের কাছে শিক্ষাকে আকর্ষণ করে তোলার জন্য এই নতুন নিয়ম চালু করার কথা ভাবা হয়েছে। ফলে শুধু নম্বর নয় তার সাথে শিক্ষার মানের উন্নতি হবে হবে আশা করা যায়। আগামী তিন থেকে চার বছরের মধ্যে ধাপে ধাপে বদলে ফেলা হবে পরীক্ষা নেওয়ার পদ্ধতি যাতে পড়ুয়াদের পড়াশোনা করতে সুবিধা হয়।

Official Notification
CBSE Board Exam 2021 Class 10, 12 Students to Get Second Chance to Improve Their Marks