Homeমুশকিল আসানMysterious incident: টানা ৬ দিন ঘুমোতে পারবেন? এমনই রহস্যময় ঘটনা ঘটেছিল এই...

Mysterious incident: টানা ৬ দিন ঘুমোতে পারবেন? এমনই রহস্যময় ঘটনা ঘটেছিল এই গ্রামে

Outlinebangla Desk: মানুষ সাধারণত দিনে আট থেকে নয় ঘণ্টা ঘুমোয়। কিছু কিছু ক্ষেত্রে তা কম বেশি হয়ে থাকে। তবে একটানা ছয় দিন ঘুমিয়ে থাকা সত্যি অবাক করার মত বিষয় (Mysterious incident)। এইরকমই অদ্ভুদ ঘটনা ঘটেছিল কাজাখস্তানের একটি গ্রাম কালাচিতে।

জানা যায়, কালাচি গ্রামের মানুষেরা টানা ছয় দিন ঘুমিয়ে ছিল। ঘুমের পর সেই গ্রামবাসীদের মধ্যে নানা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় (Mysterious incident)। তাদের মধ্যে যৌন আকাঙ্খা বৃদ্ধি পেত, যা প্রায় ৭ দিন থেকে এক মাস পর্যন্ত স্থায়ী থাকত। এইরকম ঘটনার পেছনে কারণ কী তা ভাবতে শুরু করেন বিভিন্ন বিজ্ঞানী, বিশেষজ্ঞরা।

গ্রামটি সোভিয়েত যুগের একটি ইউরেনিয়াম খনির কাছে অবস্থিত। ইউরেনিয়াম খনি ১৯৯০ সালে বন্ধ হয়ে গেলেও তার তেজস্ক্রিয়তা কমেনি। এই তেজস্ক্রিয়তাই ঘুমের জন্য দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। পরবর্তীকালে ওই গ্রামের পানীয় জল নিয়ে একটি গবেষণা করা হয়। দেখা যায়, পানীয় জলের মধ্যে কার্বন মনোক্সাইড এর পরিমাণ স্বাভাবিকের তুলনায় ১০ গুণ বেশি ছিল। অনেকে এই ঘটনা অস্বীকার করলেও কাজাখস্তানের নাজারবায়েভ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর বায়রন ক্রেপও দাবি করেন, গ্রামের ওই ঘটনার জন্য কার্বন মনোক্সাইড মূল কারণ ছিল।

বর্তমানে কালাচি গ্রামে মাত্র ১২০ টি পরিবার থাকে। তবে পরে আর এই ধরণের খবর পাওয়া যায় নি। এই ঘটনা নজরে আসতেই মানুষের কৌতূহলের শেষ ছিল না। এই ঘটনার (Mysterious incident) এর কারন অনুসন্ধান করছিলেন সবাই। অবশেষে বিজ্ঞানীরা এর উত্তর দিলেন।

এই মুহূর্তে