দুর্নীতি রুখতে ভিডিওগ্রাফি করে রাস্তা তৈরির অভিনব উদ্যোগ

road project

নিজস্ব প্রতিবেদনঃ বীরভূমঃ আমরা অনেকেই শহরাঞ্চলে বা গ্রামীন এলাকায় রাস্তা তৈরির কাজ দেখেছি। তবে আশ্চর্যের বিষয় হল, বীরভূমের মুরারয় ১নং নম্বর ব্লকে ভিডিওগ্রাফি করে  রাস্তা তৈরি করা হচ্ছে। এই কথা শুনে নিশ্চয় অবাক হচ্ছেন তাই না। হ্যাঁ ঠিক এমনটাই ঘটেছে। মুরারই ১ নম্বর ব্লকের বিডিও ভাস্কর পাল জানান, মুরারই থানা থেকে স্টেট ব্যাঙ্ক পর্যন্ত মোট ৩০০ মিটার রাস্তা তৈরি হচ্ছে যার অনুমোদন প্রায় ১ লক্ষ টাকা।

 

making roadআর এই রাস্তা তৈরির পিছনে একটি বিশেষ অভিনব উদ্যোগ দেখা গেছে। এবং ওই অভিনব উদ্যোগটি হল ভিডিওগ্রাফির মাধ্যমে পুরো রাস্তা তৈরি করার ক্রিয়াকলাপ রেকর্ড করা হচ্ছে। কারণ কোনো রকম অনুন্নত উৎপাদন দিয়ে যেন রাস্তা তৈরি না হয়। একারণেই  সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬টা অবধি তিনটে সিফটিং-এ ইঞ্জিনিয়ারিং,পঞ্চায়েতের সদস্য ও গ্রামের লোকেদের নিয়ে একটি টিমের মাধ্যমে রাস্তা তৈরি করার দেখভালের দায়িত্ব দেয়া হয়েছে।

আরও পড়ুন-প্রচুর পরিমান বিস্ফোরক উদ্ধার বীরভূমের মুরারাই এ

রাস্তার তৈরির জন্য একভাগ সিমেন্ট ,দুভাগ বালি এবং তিনভাগ পাথর দিয়ে রাস্তা ঢালাই করা হচ্ছে, শুধু বলি সিমেন্টের দিকে নজর দেওয়া ছাড়াও রাস্তার কাজটি একদম প্রথম থেকে শুরু করে মশলা তৈরীর মেশিন পুরো ব্যাপারটি ভিডিওগ্রাফির মাধ্যমে রেকর্ড করে রাখা হচ্ছে। জানা গিয়েছে গ্রামবাসীরা চাননা এই রাস্তা অনুন্নত উৎপাদন দিয়ে তৈরি হোক। তাই অভিনব উদ্যোগে গ্রামবাসীদের সহায়তায় রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here