Mahatma Gandhi:মহাত্মা গান্ধির স্মরণে মুদ্রা চালু করার চিন্তাভাবনা ব্রিটেনে

britain introducing coins in memory of Mahatma Gandhi

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আরএমএসি মহাত্মা গান্ধির স্মরণে একটি মুদ্রা প্রচলন করার কথা বিবেচনা করছে (Royal Mint Advisory Committee) এমনটাই জানা গেছে। কৃষ্ণাঙ্গ এবং অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনদের স্বীকৃতি দিতে মহাত্মা গান্ধির স্মরণে একটি স্মারক মুদ্রার (Coin) প্রচলন করার কথা ঘোষণা করা হয়েছে। ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak) একটি চিঠিতে রয়্যাল মিন্ট অ্যাডভাইজরি কমিটি কে অনুরোধ করেছেন। ইমেল মারফৎ এমনটাই জানিয়েছে ব্রিটেনের ট্রেজারি।

 

স্বাধীনতা সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন মহাত্মা গান্ধি। জীবনে তিনি অহিংসার পথ বেছে নিয়েছিলেন। আমাদের দেশে এই অহিংসার বার্তাকে মাথায় রেখে প্রতি বছর ২ অক্টোবর আন্তর্জাতিক অহিংসা দিবস পালিত হয়। ভারতের দুর্ভাগ্য স্বাধীনতার কয়েকমাস পরেই তাঁকে হত্যা হতে হয়। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মারা যান তিনি।

 

অ্যামেরিকায় মিনিয়াপোলিসে পুলিশ হেপাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর শুরু হয়েছে আন্দোলন। সেই সুত্র ধরেই ব্রিটেনের অনেক প্রতিষ্ঠান এখন কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু অন্যান্য জাতিগোষ্ঠীর উপর ঘটে চলা বর্ণবৈচিত্রের বিরুদ্ধে নানান পদক্ষেপ নিচ্ছে। Royal Mint Advisory Committee -কে লেখা চিঠিতে সুনাক বলেছেন, বিভিন্ন সম্প্রদায়ের সদস্যরা যে সমস্ত অবদান রেখেছেন ব্রিটেনের মুদ্রাগুলিতে তার স্বীকৃতি থাকা উচিত। এই বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কমটি এই পরামর্শ দিয়েছে বলে জানা গেছে।