HomeবিবিধBharat Bandh: বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ১০ ঘন্টা ভারত বনধ...

Bharat Bandh: বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ১০ ঘন্টা ভারত বনধ কৃষকদের

Outlinebangla Desk:গতবছর কেন্দ্রের তরফ থেকে চালু করা বিতর্কিত কৃষি আইনের বিরোধিতা করছেন ভারতের কৃষকরা। গত নয় মাস ধরে আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। দশ মাস পূর্তি উপলক্ষে সোমবার ২৭ সেপ্টেম্বর সারাদেশ জুড়ে ১০ ঘন্টা বনধের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। এদিন ভোর ৬ টা থেকে বিকেল ৪ টে অবধি বনধ জারি থাকবে।

সংগঠনের তরফে জানানো হয়েছে,”আগামীকাল আমরা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করব। এই তিন কালো কৃষি আইন প্রত্যাহারের দাবি জানাব।” এই ভারত বনধের সমর্থনে পাশে দাঁড়িয়েছে কংগ্রেস,আপ, সিপিএম সহ ১২টি বিজেপি বিরোধী দল।অন্যদিকে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষক আন্দোলন সমর্থন করেছেন। তবে রাজ্যে বনধের সমর্থন করেন নি। তৃণমূল নেত্রী বলেন,” সারা ভারতে কৃষক আন্দোলন হচ্ছে। আমরা তাঁদের সমর্থন করছি। তিনটি বিল প্রত্যাহার করতে বলছি। ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে বনধ সমর্থন করি না। কোনও বনধ করি না।কিন্তু ইস্যুটাকে সমর্থন করি।” তিনি বিল প্রত্যাহারের দাবি করে বলেন,”কেন্দ্রীয় সরকার তিনটি বিল প্রত্যাহার করুক। কালা কানুন মানছি না।দরকার হলে পাঞ্জাব,হরিয়ানা যাওয়ার জন্য প্রস্তুত আমি।”

বনধকে সফল করতে সরকারি-বেসরকারি অফিস, স্কুল-কলেজ বন্ধের আর্জি জানিয়েছেন কৃষক নেতারা। এর সাথে বাজার, কারখানা সহ সমস্ত প্রতিষ্ঠান বন্ধ রাখা হবে। যানবাহন চলতে দেওয়া হবে না। ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ সিং টিকাইট জানিয়েছেন,”এই ভারত বনধ ঐতিহাসিক বনধে পরিণত হবে। জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হবে। রাজ্য সড়ক বন্ধ থাকবে। গাড়ি চলাচল করবে না।” তবে জরুরি পরিষেবা যেমন অ্যাম্বুলেন্স,দমকল ইত্যাদিতে ছাড় দেওয়া হবে।

এই মুহূর্তে