Saturday, March 6, 2021
Home দেশ এবার জওয়ানদের সুরক্ষায় জন্য আসছে নয়া ‘রক্ষাকবচ’

এবার জওয়ানদের সুরক্ষায় জন্য আসছে নয়া ‘রক্ষাকবচ’

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ সীমান্তে উত্তেজনা কমার নাম-গন্ধ নেই। এমন পরিস্থিতিতে ভারত-চিন, দুই দেশই প্রকৃত নিয়ন্ত্রণরেখায় সেনা সংখ্যা বাড়িয়েই চলেছে। তাই এবার সেনা জওয়ানদের সুরক্ষার কথা ভেবে নয়া বুলেট প্রুফ জ্যাকেট আনছে ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টার। এই নয়া বুলেট প্রুফ জ্যাকেটের নাম রাখা হয়েছে “ভাবা কবচ”। এই বিশেষ জ্যাকেট তৈরি হচ্ছে হায়দ্রাবাদের মিশ্র ধাতু নিগম বা মিধানিতে।

মিধানি-র চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় ঝাঁ জানিয়েছেন, নয়া বুলেট প্রুফ জ্যাকেট উৎপাদনের প্রযুক্তি তাদের হাতে রয়েছে। সংবাদ মাধ্যম সূত্রে খবর এই বিশেষ জ্যাকেটের পাশা পাশি তৈরি হচ্ছে শীততাপ নিয়ন্ত্রিত বিশেষ ধরনের তাঁবু, এই তাবুর বিশেষত্ব হল ডিসেম্বর মাসে লাদাখের তাপমাত্রা মাইনাস ডিগ্রিতে নেমে যায় ফলে সেনা জওয়ানরা খুব অসুবিধায় পরে। তাই তাঁদের সুবিধার্থে এই বিশেষ তাবু বানানো হচ্ছে।

এই তাবুতে একসাথে ৮-১০ জন জওয়ান থাকতে পারবে। এছাড়াও তৈরি হচ্ছে বুলেট প্রুফ গাড়ি। এই গাড়ির বিশেষত্ব হল এই গাড়ির চাকায় গুলি লাগার পরও ১০০ কিলোমিটার রাস্তা অতিক্রম করতে পারবে। তবে এই নয়া “ভাবা জ্যাকেটে” AK-47 রাইফেলের গুলি জ্যাকেট ভেদ করতে পারবে না। সুত্রের খবর অনুযায়ী কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীকে কয়েকশো নয়া বুলেট প্রুফ জ্যাকেট সরাবরাহ করা হয়েছে।

Most Popular