Homeরাজ্য'টুম্পা ব্রিগেড চল', প্যারোডিই ভোটের মুখে নতুন প্রচার অস্ত্র বামেদের!

‘টুম্পা ব্রিগেড চল’, প্যারোডিই ভোটের মুখে নতুন প্রচার অস্ত্র বামেদের!

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আসন্ন নির্বাচনের আগে নতুন ছন্দে ভাইরাল ‘টুম্পা সোনা’ (Tumpa Sona) গান। টুম্পা সোনা’ (Tumpa Sona) গানের শব্দের অদলবদল করে গানের প্যারোডি বানিয়ে ব্রিগেড সমাবেশের প্রচারের কাজ শুরু করেছে সিপিএম (CPIM)। সোশ্যাল মিডিয়ায় এই গান এখন রীতিমত ভাইরাল হয়েছে। এই গানটি শেয়ার করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Surjya kanta Mishra)।

https://fb.watch/3NFImDsrfI/

বামেদের অতি পরিচিত স্লোগান ‘ইনকিলাব জিন্দাবাদ’ কিংবা ‘দুনিয়ার মজদুর এক হও’ বা ‘ফেরাতে হাল ফিরুক লাল।‘ কিন্তু এবার “টুম্পা তোকে নিয়ে ব্রিগেড যাব। চেনা ফ্ল্যাগে মাঠ সাজাবো” নতুন ছন্দে টুম্পা সোনা গানকেই ব্রিগেডের প্রচার-মন্ত্র করেছে সিপিএম (CPIM)।। গান লিখেছেন রাহুল পাল, এবং গানটি গেয়েছেন নীলব্জ নিয়োগী।

চলতি মাসের ২৮ তারিখ বাম ব্রিগেড সমাবেশ। তবে একাংশের মত ‘টুম্পা সোনা’ গানকে প্রচারের হাতিয়ার করা বাম সংস্কৃতির সঙ্গে একদমই খাপ খায় না। আবার একাংশের মত সময়ের সাথে সাথে খাপ খায়িয়ে সহজ ভাষায় মানুষের দাবি তুলে ধরার জন্য নতুন ছন্দে প্যারোডি গান তৈরি করলে কোনও ক্ষতি নেই। মনে করা হচ্ছে ব্রিগেড সমাবেশের প্রচারে তরুণ নেতা কর্মীদের উজ্জিবীত করতে নতুন চমক সিপিএম (CPIM)।

এই মুহূর্তে