Homeস্বাস্থ্য সংক্রান্তBenefits of potatoes: রোগ বাঁধানোতে দুর্নাম থাকলেও কিছু রোগ সারানোর ক্ষমতা রাখে...

Benefits of potatoes: রোগ বাঁধানোতে দুর্নাম থাকলেও কিছু রোগ সারানোর ক্ষমতা রাখে আলু

Outlinebangla health desk: রোগ মুক্তিতে আলুর রেকর্ড খুব একটা ভালো নয়। বরং আলু খাওয়া বিভিন্ন রোগের কারণ (Benefits of potatoes)। আলু বেশি খাওয়া ভালো নয়। বিশেষ করে যারা অম্বল কিংবা ডায়াবেটিস রোগে ভুগছেন। আলু সেদ্ধ করার পর খোসা অবশ্যই ছাড়ানো উচিত।

potato has the ability to cure some diseases
তবে আলু একেবারে ফেলনা নয়। এর মধ্যেও আছে কিছু গুণাগুণ (Benefits of potatoes), আজকে সেগুলি সম্পর্কেই আমরা জানবো। প্রতি ১০০ গ্রাম আলুতে আছে ৭৮ গ্রাম ক্যালোরি, ২ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম ফ্যাট। ১৯ গ্রাম শর্করা। ১১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৫৬ মিলিগ্রাম ফসফরাস, ০.৭ মিলিগ্রাম লোহা। ভিতামিন এ ৪০ ইউনিট, ভিটামিন বি-ওয়ান ০.১১ মিলিগ্রাম, বি-টু ০.০৩ মিলিগ্রাম, নিয়াসিন ১ মিলিগ্রাম, ভিটামিন-সি ১৭ মিলিগ্রাম। (Benefits of potatoes) এবার দেখে নেয়া যাক আলুর কিছু গুণাগুণ।

Benefits of potatoes

  • কোষ্ঠবদ্ধতাই ১০০ গ্রাম আলুভাতে দিয়ে বা জলে সেদ্ধ করে ছাল ছাড়িয়ে নুন মিশিয়ে দিনে দু’বার ভাত বা রুটির সঙ্গে খেতে হবে এতে অনেকটা উপকার পাওয়া যাবে।
  • যদি অল্প কাশি হয় এবং পাতলা সর্দি থাকে তাহলে কুড়ি থেকে পঁচিশ গ্রাম কাঁচা নরম আলো ধুয়ে কুচি কুচি করে কেটে দুকাপ জলে সেদ্ধ করে আধ কাপ থাকতে তা নামিয়ে ছেঁকে অল্প লবণ মিশিয়ে গরম গরম চায়ের মতো দুবেলা খেলে দুদিনেই উপকার পাওয়া যায়।
  • প্রসবের পর থেকে পাঁচ মাস টানা আলু গাজর পেঁয়াজের সুপ করে দুবেলা খেলে স্তন্য হ্রাসে উপকারিতা পাওয়া যায়।
  • অরুচি ও অগ্নিমান্দ্যে আলু গাছের কচি পাতা ও নরম ডগা ভেজে ভাত বা রুটির সঙ্গে দুপুরে একবার করে এক সপ্তাহ খেলে উপকার হয়।
  • কোন জায়গা আগুনে পুড়ে গেলে আলু থেঁতো করে বেটে সেই জায়গায় লাগালে উপকার পাওয়া যায় এবং বাতের ব্যথা সারে। গেঁটেবাতে রসুন বেটে মধুর সঙ্গে মিশিয়ে প্রলেপ দিলে তাড়াতাড়ি উপকার হয়।

আরও পড়ুনঃ Benefits of Methi: রূপচর্চায় মেথির ম্যাজিক

এই মুহূর্তে