Homeস্বাস্থ্যলাইফ স্টাইলLanguages: মাতৃভাষা ব্যতীত অন্য ভাষা শিখব কেন?

Languages: মাতৃভাষা ব্যতীত অন্য ভাষা শিখব কেন?

Outlinebangla Digital Desk: বর্তমান পরিস্থিতিতে মানুষের কথা বার্তা থেকে শুরু করে বিভিন্ন আদব কায়দার পরিবর্তন এসেছে। নিত্যদিন কর্মসুত্রে বা নানান প্রয়জনে একাধিক মানুষের সাথে যোগাযোগ স্থাপন করতে হচ্ছে। আর এই যোগাযোগের মূল স্রোত হল একে অপরের সাথে জ্ঞাপন করা। আমরা জানি মানুষের মুখ থেকে বেরিয়ে আসা অর্থপূর্ণ ধ্বনির সমষ্টি হল ভাষা। আর এই অর্থপূর্ণ ধ্বনিই হলো ভাষার প্রাণ। গোটা পৃথিবী জুড়ে সমস্ত মানুষই নিজ নিজ মাতৃভাষায় কথা বলতে, লিখতে ও পড়তে পারে। সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্য বোধ মাতৃভাষায় কথা বলতে।

আমাদের যাদের মাতৃ ভাষা বাংলা। তাঁরা অবশ্যই শিক্ষা, কর্মক্ষেত্র ও যোগাযোগ স্থাপনের মতো অধিকাংশ ক্ষেত্রে বাংলা ভাষায় বেশি ব্যবহার করেন। তবে আমাদের মাতৃ ভাষার বাইরেও একাধিক ভাষা শেখার যথেষ্ট গুরুত্ব রয়েছে। কিন্তু প্রশ্নটা হল আমরা মাতৃ ভাষা ছাড়াও একাধিক ভাষা শিখবো কেনো? একাধিক ভাষার শিক্ষার গুরুত্ব হল বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক পরিমণ্ডলে যোগাযোগ স্থাপনের জন্য। দেশের বাইরে বা দেশের মধ্যে ভিন্নভাষীর সঙ্গে ভাব বিনিময়ের জন্য আপনাকে তাঁদের ভাষা অবশ্যই জানতে হবে। নয়তো কোনো ভাবেই কথোপকথন সম্ভব হবে না।

শিক্ষার্জনের উদ্দেশ্য বাদেও ভাষা শেখা যায়:

ইংরেজি ভাষা ভিন্ন ভাষা হলেও আমাদের দেশে ইংরেজি আবশ্যিক পাঠ হবার কারণে অনেকেই ভিন্ন ভাষা শিক্ষা হিসেবে আলাদা চোখে দেখেন। আমরা ভিন্ন ভাষা বলতে বুঝি উর্দু, স্পেনীয়, আরবি, পর্তুগিজ, রুশ, আরবি, জাপানি, জার্মান ও ফরাসি। জেনে রাখা ভালো বিশ্বের ১১টি সর্বাধিক প্রচলিত ভাষা হল চীনা, ইংরেজি, হিন্দি-উর্দু, স্পেনীয়, আরবি, পর্তুগিজ, রুশ, বাংলা, জাপানি, জার্মান ও ফরাসি। চীনা ও জাপানি ভাষা ছাড়া বাকি ৯টি ভাষা ইন্দো-ইউরোপীয় ভাষাপরিবারের অন্তর্ভুক্ত এবং বিশ্বের ৪৬% মানুষ এই সব ভাষায় কথা বলেন।

তবে একজনের পক্ষে সবকটি ভাষা ঠিকঠাকভাবে শিখে ফেলা সম্ভব না। তাই আমরা কোন ভাষাটি শিখবো তা সম্পূর্ণ ভাবে নির্ভর করে কী উদ্দেশ্যে ভাষাটি শিখতে চাইছি। এই বিশ্বায়নের যুগে দাঁড়িয়ে সমগ্র পৃথিবী আমাদের কাছে বিশ্বগ্রামে পরিণত হয়েছে। বর্তমান পরিস্থিতিতে প্রয়োজনের তাগিদে আমাদের বিশ্বের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে বেড়াতে হয়, এবং প্রয়োজন হয় বিভিন্ন দেশের মানুষের সাথে সংযোগ স্থাপনের। বলা চলে যার প্রয়োজনে ভিন্ন ভাষার গুরুত্ব কোনোভাবেই কম নয়।

এই মুহূর্তে