HomeদেশAssam on beef trade: হিন্দু, শিখ এবং জৈন সংখ্যা গরিষ্ঠ এলাকায় নিষিদ্ধ...

Assam on beef trade: হিন্দু, শিখ এবং জৈন সংখ্যা গরিষ্ঠ এলাকায় নিষিদ্ধ গো-মাংস ব্যবসা, অসম বিধানসভায় পেশ নয়া বিল

Outlinebangla Digital: অসমে গো-সুরক্ষায় সোমবার বিধানসভায় নয়া বিল পেশ করলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। সেই বিলে গো-মাংস ক্রয়-বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি বলা হয়েছে, মন্দির চত্বরে ৫ কিলোমিটারের মধ্যে গো-মাংস বিক্রি করা যাবে না। হিন্দু, শিখ এবং জৈন সংখ্যা গরিষ্ঠ এলাকায় ক্রয়-বিক্রয় করা যাবে না গো-মাংস।

গো-হত্যা, গো-মাংস খাওয়া,বেআইনি ভাবে গরু পাচার এইগুলিকে নিয়ন্ত্রণ করার জন্যই নতুন বিল পেশ করা হয়েছে। অন্যান্য বিজেপি শাসিত রাজ্যগুলি যেভাবে গরুর সুরক্ষায় নানা নিয়ম চালু করেছে, সেইরকমই অসমেও নতুন বিল এনেছেন মুখ্যমন্ত্রী।এর সাথে বিলে উল্লেখ করা হয়েছে, যদি কেউ এই আইন অমান্য করেন সেক্ষেত্রে সেই ব্যক্তির সর্বাধিক ৮ বছরের জেল হতে পারে এবং তিন লক্ষ টাকা জরিমানা দিতে হতে পারে। হিমন্ত বিশ্ব শর্মা মনে করছেন, এই বিলের ফলে গরু পাচার অনেকটা কমবে এবং অসমের গরু সুরক্ষিত থাকবে।

অন্যদিকে, অনেকেই এই বিলের বিরোধিতা করেছেন। অসম বিধানসভার বিরোধী দলনেতা দেবব্রত সাইকিয়া জানান, ‘‘এই বিলের অনেক সমস্যা আছে। ৫ কিলোমিটারের মধ্যে গোমাংস নিষিদ্ধ করার কথা বলা হয়েছে। কিন্তু ওই ৫ কিলোমিটার কীসের ভিত্তিতে নির্ধারণ করা হবে? যেখানে ইচ্ছে পাথর ফেলে মন্দির বানিয়ে ফেলতে পারে যে কেউ। গোটা বিষয়টাই সন্দেহজনক। এর ফলে সাম্প্রদায়িক উত্তেজনা বাড়বে বই কমবে না।’’

এই মুহূর্তে