Homeস্বাস্থ্য সংক্রান্তBenefits of Methi: রূপচর্চায় মেথির ম্যাজিক

Benefits of Methi: রূপচর্চায় মেথির ম্যাজিক

Outlinebangla Digital Desk: বাঙালির রান্না ঘরে অতিপরিচিত মশলা হল মেথি (Benefits of Methi)। খাবারে স্বাদ বৃদ্ধি ছাড়াও মেথির রয়েছে একাধিক গুন। আমরা অনেকেই জানি চুলের যত্ন ও পেটের সমস্যায় মেথি ব্যাবহার করা হয়। কিন্তু এটা জানি না যে মেথি (Benefits of Methi) আমাদের ত্বকের জন্য কতটা উপকারী। ব্রণর সমস্যা থেকে শুরু করে মুখের কালো দাগ, ত্বকের রুক্ষ ভাব দূর করতে মেথির কার্যকারিতা অনস্বীকার্য। নিশ্চয় ভাবছেন মেথি (Benefits of Methi) দিয়ে কিভাবে ত্বকের জেল্লা ফেরাবেন। বলে রাখি, এর জন্য আপনাদের একটি মেথি ফেস ক্রিম বানিয়ে নিতে হবে। এটি তৈরি করতে কোথাও যাবার প্রয়োজন নেই আপনি বাড়িতে বসে নিজেই তৈরি করে নিতে পারবেন।

মেথির ক্রিম যেভাবে তৈরি করবেন:

এই ক্রিম তৈরি করতে মেথি (Methi) ছাড়াও হলুদ আর অ্যালোভেরা জেল প্রয়োজন। প্রথমে মিক্সারে মেথির দানা ভালো করে গুঁড়া করে নিতে হবে। তারপর মেথির পাউডারে জল মিশিয়ে অল্প আঁচে ফুটিয়ে নিতে হবে। এই ফুটন্ত মিশ্রণের মধ্যে পরিমাণ মত হলুদ দিতে হবে। মিশ্রণ ঘন হয়ে আসলে আঁচ বন্ধ করে দিতে হবে। এবার মিশ্রণটি কোনো একটা পাত্রে নিয়ে ঠান্ডা করতে হবে। ঠাণ্ডা হয়ে এলে অ্যালোভেরা জেল মিশিয়ে এয়ারটাইট কৌটাতে রেখে দিন।

মেথি ক্রিমের উপকারিতা:

মেথিতে রয়েছে ভিটামিন সি ও ভিটামিন এ, থায়ামিন, ফোলিক অ্যাসিড, রাইবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন এ, বি ৬। খনিজের মধ্যে রয়েছে কপার, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম। মেথির মধ্যে রয়েছে জীবাণু প্রতিরোধের ক্ষমতা। বাড়িতে তৈরি এই ক্রিম ব্যাবহার করলে ব্রণ থেকে শুরু করে মুখের কালো দাগ, ক্ষতর দাগ কিছু দিনের মধ্যেই মিলিয়ে যাবে। এখানেই শেষ না, মেথির এই ক্রিম ব্যাবহার করলে ত্বক উজ্জ্বল, টানটান, মসৃণ হয়ে উঠবে। এছাড়াও মেথি টোনার হিসেবে কাজ করে। তার জন্য মেথি জলে ভিজিয়ে রেখে ওই জল স্প্রে বোতলে নিয়ে টোনার হিসাবে ব্যবহার করা যায়।

আরও পড়ুনঃ Benefits of Fennel: কেন মৌরি খাবেন? জেনে নিন মৌরির উপকারিতা সম্পর্কে

এই মুহূর্তে