ছেলেদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় সুন্দরী মেয়েরা, দাবি গবেষণায়

Beautiful girls increase boys' risk of heart attack, claims research
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্ক: সম্প্রতি স্পেনের একদল গবেষকদের দাবি করেছেন ছেলেদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় সুন্দরী মেয়েরা , সুন্দরী নারী দেখলেই বেশিরভাগ ছেলেদের যে ভাবে বুক ধড়ফড় করা বেড়ে যায় তা হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই বাড়িয়ে দেয়!

ওয়েব. এমডি এর একটি প্রতিবেদনে এই ছাঞ্ছল্লকর তথ্য জানা গেছে। প্রতিবেদনে স্পেনের ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছে, সুন্দরী মেয়েরা সামনে এলে ছেলেদের মানসিক চাপ বেড়ে যায় অনেকটাই। অপরিচিত সুন্দরী মেয়েদের ক্ষেত্রেই মানসিক চাপ বৃদ্ধির এই প্রবনতা বেশি।১, ২ বছর নয় দীর্ঘ ৯ বছরের গবেষণার পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। গবেষকদের দাবি, এই মানসিক চাপ কখনও কখনও এতটাই বেড়ে যায় যে, তার ফলে হার্ট অ্যাটাক পর্যন্ত হতে পারে!

ভ্যালেন্সিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, প্রাই ৯০ জন স্বেচ্ছাসেবক পুরুষের ওপর টানা ৯ বছর ধরে গবেষণা চালিয়ে তারা দেখেছেন সুন্দরী মেয়েরা কাছে আসার ৫ মিনিটের মধ্যেই ছেলেদের শরীরে ‘কোর্ট্রিসল’ নামে বিশেষ হরমোনের নিঃসরণ অনেকটা বেড়ে যায়। ফলে এই ৫ মিনিটের মধ্যেই ছেলেদের হৃদস্পন্দনের গতি অনেকটাই বেড়ে যায়। এ ‘কোর্ট্রিসল’ হরমোনের মাত্রাতিরিক্ত নিঃসরণের প্রভাবে হৃদযন্ত্রের ক্ষতির আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। একই সঙ্গে ডায়াবেটিস বা নানা রকম স্নায়ুবিক সমস্যা দেখা দিতে পারে। সুতরাং, সুন্দরী মেয়েদের দেখলেই সতর্ক ভাবে সংযত হন।