Homeস্বাস্থ্য সংক্রান্তBe careful: সাবধান! আঙুল মটকালে কি হয় জানেন?

Be careful: সাবধান! আঙুল মটকালে কি হয় জানেন?

Outlinebangla Health Desk: অবসরে কিংবা কাজের ফাঁকে আঙুল মটকানোর শব্দ অনেকেরই খুব পছন্দের। কেউ তা আনমনে করে থাকেন। কেউ বা আবার নিজের অভ্যাসে এই কাজ করে থাকেন। তবে এই আনন্দদায়ক অভ্যাস শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে শরীরের নানা বিপদ বাড়তে পারে (Be careful) ।

আমাদের অনেকেরই ধারণা আঙুল মটকানোর ফলে হাড়ে হাড়ে ঘষা দেখে মটমট শব্দ হয়। কিন্তু তা একবারেই সঠিক নয়। আসলে আঙুল হাড়ের যে সন্ধিগুলি থাকে তার চারপাশে এক প্রকার তরল থাকে, যাকে সাইনোভিয়াল ফ্লুইড বলা হয়। আঙুল মটকানোর সময় আঙুলে চাপ দিলে অস্থিসন্ধিগুলি স্বাভাবিক অবস্থান থেকে সরে যায়। ফলে তরলের মধ্যে তৈরি হয় বুদবুদ। যা তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে ফেটে যায়।

গবেষণায় দেখা গেছে মাঝে মধ্যে আঙুল ফাটালে কোনও সমস্যা হয় না। তবে প্রয়োজনের অতিরিক্ত আঙুল ফাটালে অস্থিসন্ধির ভেতরে আর্টিকুলার কার্টিলেজের ক্ষয় বাড়তে থাকে। ফলে নানা সমস্যার দিকে ঠেলে দেয়। যারা নিয়মিত আঙুল মটকান তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস নিয়ন্ত্রণে না থাকলে ক্রমশ আঙুলের অস্থিসন্ধিগুলি দুর্বল হয়ে পড়ে। এছাড়া আঙুলে ব্যাথার সৃষ্টি হয়। আঙুল নাড়াতে কষ্ট হয়।যাঁদের বয়স পঞ্চাশের উর্দ্ধে বা যাঁদের অস্টিওপোরোসিস আছে তাঁদের ক্ষেত্রে এই অভ্যাসে আঙুলের হাড় ভেঙে যেতে পারে। আঙুল মটকানোর জন্য যদি খুব ব্যাথা হয় বা আঙুল ফুলে যায় শীঘ্র চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া উচিত।

আরও পড়ুনঃ Gallbladder stone: উপসর্গ দেখেই বুঝুন গলব্লাডারে স্টোন হয়েছে কি না

এই মুহূর্তে