Sunday, January 24, 2021
Home প্রচারমূলক RockTaves: স্বাধীনতার সাতকাহন, যে গানের শেষে আছে স্বাধীনতা

RockTaves: স্বাধীনতার সাতকাহন, যে গানের শেষে আছে স্বাধীনতা

আউটলাইন বাংলা: একটা সময় ছিল যখন স্বাধীনতার অর্থ ছিল ব্রিটিশ শক্তির হাত থেকে মুক্তি পাওয়া। বর্তমান প্রজন্ম ব্রিটিশদের সঙ্গে ভারতীয়দের লড়াই দেখেনি, শুধুমাত্র ইতিহাসে পড়েছে। তাই আজকের স্বাধীনতা দিবস তাদের কাছে অনেকখানি স্মৃতি নির্ভর, বলা যায় ব্রিটিশ শাসন থেকে মুক্তি বর্ষপূর্তি। তবে স্বাধীনতাকে শুধুমাত্র এই ক্ষুদ্র গণ্ডির মধ্যে আটকে রাখলে তার অন্তর্নিহিত অর্থ কে ছোট করে দেখা হবে।

আজ এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সব থেকে বড় প্রশ্ন হল শুধুমাত্র স্বাধীনতা দিবস পালন করলেই কি স্বাধীন হওয়া যায়। আজ ৭৩ বছর হয়ে গেছে আমরা স্বাধীনতা পেয়েছি, কিন্তু তাই বলে কি স্বাধীনতার খোঁজ থেমে গেছে? নাকি ভবিষ্যতে থেমে যাবে? স্বাধীনতা শব্দটি ব্যাপ্তি অনেক স্বাধীনতার অর্থ শুধুমাত্র রাজনৈতিক স্বাধীনতা নয় যে কোনো বাঁধন থেকে মুক্তিই হল স্বাধীনতা।

old photo of mohiner ghoraguli bangla bandবব মার্লি (Bob Marely) হোক বা বব ডিলান (Bob Dylan) স্বাধীনতা গানের অন্যতম রসদ।গানকে পাথেয় করেই বার বার মুক্তির সন্ধান করেছেন সংগীতশিল্পীরা। যে মুক্তির আরেক নাম স্বাধীনতা। যাকিছু বাঁধাধরা নিয়মের মধ্যে চলে তার বাইরে যাওয়াই স্বাধীনতা। স্বাধীন হতে গেলে সেখানে পিছুটান রাখা চলে না। রাজনৈতিক ভাবে বলতে গেলে আমাদের দেশ স্বাধীন, কিন্তু দেশের মানুষ আজও স্বাধীন হতে পারেনি। দারিদ্র্য, অশিক্ষা, অর্থাভাব, সামাজিক পরিস্থিতি আজ স্বাধীনতার পথে আমাদের পিছুটান। এরকমই আপনার মনে থাকা একগুচ্ছ প্রশ্নকে উসকে দেবে ‘স্বাধীনতার সাতকাহন’ (Swadhinotar Satkahon) যারা প্রথম গেয়েছিল নিয়ম ভাঙার গান, যে গানের শেষে আছে ভোরের আকাশ, সেই কালজয়ী কিছু বাংলা ব্যান্ড কে উৎসর্গ করে সমসাময়িক বাংলা ব্যান্ড ‘Rocktaves’ প্রকাশ করেছে তাদের নতুন গান ‘স্বাধীনতার সাতকাহন।‘

প্রসঙ্গত উল্লেখ্য-

logo of band rocktavesগৌতম চট্টোপাধ্যায় যখন বাঁধাধরা নিয়মের বাইরে গিয়ে গান-বাজনা করতে চেয়েছিলেন তখন তার ভাগ্যে জুটেছিল অপমান গালাগালি। অন্য দুটি ব্যান্ড অভিলাসা এবং পরশপাথরের শুরুর দিনগুলো প্রায় একই রকমই ছিল। তবে আজ তাদের গান গুলির মর্মার্থ মানুষ বুঝতে পেরেছে। আর স্বাধীনতা ৭৩ বছর পর এই তিনটি ব্যান্ড থেকে তিনটি গানের বিশেষ কিছু অংশ নিয়ে বাংলা ব্যান্ড ‘Rocktaves’ প্রকাশ করেছে তাদের এই নতুন প্রজেক্ট যা আপনাকে অনেকগুলি প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দেবে। আপনাকে ভাবতে বাধ্য করবে যা আমরা চেয়েছিলাম তা সত্যিই কি আমরা আমরা পেয়েছি।

শুনে আসুন- স্বাধীনতার সাতকাহন / Swadhinotar Satkahon by Rocktaves

পরেও এই ধরনের বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে রেকর্ড প্রকাশ করবে ‘Rocktaves’। বিভিন্ন কালজয়ী সৃষ্টিকে একদম নিজেদের মতো করে রিপ্রেজেন্ট করবে তারা। সাবস্ক্রাইব করুন ওদের ইউটিউব চ্যানেল- Rocktaves YouTube, পাশে থাকুন। ফেসবুকেও ফলো করতে পারেন ওদের Rocktaves Faacebook। ইউটিউবে গিয়ে শুনে আসুন স্বাধীনতার সাতকাহন। দেখুন, স্বাধীনতার আসল মানে বুঝতে পারেন কিনা, আর কেমন লাগলো কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Most Popular