Homeঅফবিটগ্রহ নক্ষত্র শুধু মানবজীবনে নয় প্রভাব ফেলে প্রাকৃতিক দুর্যোগের উপরও

গ্রহ নক্ষত্র শুধু মানবজীবনে নয় প্রভাব ফেলে প্রাকৃতিক দুর্যোগের উপরও

Outlinebangla Digital Desk: আমরা অনেকেই গ্রহ-নক্ষত্রে বিশ্বাস করি। মনে করি গ্রহ নক্ষত্রের একত্রে যোগের ফলে আমাদের জীবনে নানা প্রভাব পরে। তবে জ্যোতিষশাস্ত্র বলছে গ্রহ নক্ষত্র শুধু মানবজীবনে না, প্রভাব ফেলে প্রাকৃতিক দুর্যোগেরও উপর। সৌরজগতের তিন গ্রহের একই জায়গায় অবস্থানের কারনে ঘটতে পারে নানান প্রাকৃতিক বিপর্যয়। জ্যোতিষশাস্ত্র বলছে, বুধ, শুক্র এবং রাহুর একত্রে অবস্থানের জন্য ঘটছে একাধিক বিপর্যয়। যার উদাহরণ হল তাওকতে’ এবং ‘যশ’ (Yaas)।

গতবছর আমফানের সময়ও একই সাথে কিছু গ্রহ নক্ষত্রের একত্রে যোগ ঘটেছিল। জ্যোতিষশাস্ত্র বলছে ওই সময় রবি, চন্দ্র, বুধ ও শুক্র, বৃষ রাশিতে অবস্থান করছিল। এবার যশের সময়েও রাহু, বুধ ও শুক্র রয়েছে বৃষ রাশিতে। এখানেই শেষ না গত কাল অর্থাৎ মঙ্গলবার চন্দ্র বৃশ্চিক রাশিতে প্রবেশ করেছে। যার জেরে ‘যশ’ আরও শক্তি বাড়িয়ে আছড়ে পড়েছে।

জ্যোতিষশাস্ত্র মতে এমন বিপর্যয় প্রথমবার না, গ্রহ নক্ষত্রের একত্রে অবস্থানের ফলে নানান প্রাকৃতিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। প্রসঙ্গত ২০০৪ সালে সুনামির সময় একই সঙ্গে অবস্থান করেছিল ওই গ্রহ গুলি। ২০১৯ সালে আছড়ে পড়েছিল ফনি। ওই সময়ও চন্দ্র, বুধ ও শুক্র একই স্থানে অবস্থান করছিল। তবে জ্যোতিষশাস্ত্রের এই যুক্তি অনেকেই মানতে নারাজ।

এই মুহূর্তে