HomeবিবিধCovid vaccination: 'পাকিস্তান ভারত আক্রমন করলে কি দিল্লি আলাদা করে পরমানু বোমা...

Covid vaccination: ‘পাকিস্তান ভারত আক্রমন করলে কি দিল্লি আলাদা করে পরমানু বোমা তৈরি করবে’ ভ্যাকসিন নিয়ে মোদীকে খোঁচা কেজরির

Outlinebangla Digital Desk: করোনার দ্বিতীয় ঢেউ সামলানোর জন্য ভ্যাকসিনেশনের উপর জোর দেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু দেশে পর্যাপ্ত পরিমাণে ভ্যাকসিনের অভাবে। বিভিন্ন রাজ্যে ভ্যাকসিনের অভাবে টিকাকরণ কেন্দ্র বন্ধ করে দিতে হয়েছে। রাজধানীতেও ছবিটা এক। এবার এই ভ্যাকসিন নীতি নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কটাক্ষ করলেন কেন্দ্রকে।

কেজরিওয়াল বলেছেন, “রাজ্যগুলিকে নিজেদের টিকা কিনতে বলেছে কেন্দ্র। রাজ্যগুলো সব পক্ষের সঙ্গেই কথা বলেছে। কিন্তু কোনও রাজ্যই অতিরিক্ত ডোজ কিনতে পারেনি। এই কাজটা ছিল কেন্দ্রেরই।”অন্যদিকে ফাইজার, মর্ডানার মতো সংস্থাগুলি আলাদা করে রাজ্যগুলিকে টিকা বিক্রি করবে না। তারা একমাত্র কেন্দ্রীয় সরকারকেই টিকা বিক্রি করবে বলে জানিয়েছে। যার কারণে রাজ্যগুলি টিকা কিনতে পারছে না। এই প্রসঙ্গে কেজরিওয়াল বলেছেন, “যতটা সম্ভব চেষ্টা করেছে রাজ্যগুলি। আমরা গ্লোবাল টেন্ডার ডেকেছি. সংস্থাগুলোর সঙ্গে কথা বলেছি। কিন্তু ওরা আমাদের ফিরিয়ে দিয়েছে। পাকিস্তান যদি ভারতের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে, তবে কি রাজ্যগুলিকে নিজের মতো করে প্রতিরোধ করতে বলবে কেন্দ্র। কেন্দ্র কি দিল্লিকে পরমাণু বোমা তৈরি করতে বলবে? উত্তরপ্রদেশকে ট্যাংক কিনতে বলবে?”

ক্ষুব্ধ কেজরিওয়াল দাবি, ভ্যাকসিনের অভাবে করোনার দ্বিতীয় ঢেউয়ের এত প্রভাব পড়েছে দেশে। তিনি বলেছেন, “দুর্ভাগ্যবশত অনেক দেশের মতো ভারতও টিকাকরণ শুরু করেছে ছ’মাস দেরি করেছে। অথচ প্রথম টিকা ভারতীয়রাই তৈরি করেছে। এবং সেটাও ভারতেই হয়েছে। আমাদের উচিত ছিল তখন থেকেই উৎপাদন এবং মজুতে গুরুত্ব দেওয়া। সেটা করতে পারলে আমরা হয়তো করোনার দ্বিতীয় ঢেউয়ে অনেক মৃত্যু আটকাতে পারতাম।”

এই মুহূর্তে