Homeসমসাময়িকFake news on Indian currency: ভারতীয় মুদ্রায় এবার গান্ধীজির সঙ্গী হতে চলেছে...

Fake news on Indian currency: ভারতীয় মুদ্রায় এবার গান্ধীজির সঙ্গী হতে চলেছে রবীন্দ্রনাথ ও কালাম!

Outlinebangla Digital: কিছু দিন আগে তুমুল ভাইরাল হয়েছিলো একটি খবর, এবার নোটে শুধু মহাত্মা গান্ধী নন দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) ও মিশাইল ম্যান এপিজে আব্দুল কালামের ছবিও। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) সূত্রে খবর এরকম কোনো কিছু এখন হচ্ছে না (Fake news on Indian currency)। বর্তমানে ভারতে যে নোটগুলি প্রচলন রয়েছে, তাতে শুধুমাত্র জাতির জনক গান্ধীজীর ছবি রয়েছে। এবং ভবিষ্যতে তাই থাকবে। এর পিছনে বিভিন্ন যুক্তি খাড়া করে নেটাগরিকরা।

যুক্তি, কেন প্রচলন?

সূত্রের খবর, রিজার্ভ ব্যাঙ্ক গান্ধীজির পাশাপাশি দেশের অন্যন্য বিখ্যাত ব্যক্তিত্ব ও মণীষীদের ছবিও নোটে ওয়াটারমার্ক হিসাবে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে (Fake news on Indian currency)। কেন্দ্রীয় অর্থমন্ত্রক, রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এবং ‘সিকিওরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া’ (Security Printing and Minting Corporation of India) রবীন্দ্রনাথ ও আব্দুল কালামের দুটি আলাদা ধরনের ওয়াটারমার্কের নমুনা ইতিমধ্যে পাঠিয়ে দিয়েছে আইআইটি দিল্লির অধ্যাপক দিলীপ সাহানির কাছে। অধ্যাপক শাহানি হলেন ইলেক্ট্রোম্যাগনেটিক ইন্সট্রুমেন্টেশনে বিশেষজ্ঞ। যিনি চলতি বছরের জানুয়ারিতে পদ্মশ্রী উপাধিতে ভূষিত হয়েছেন।

যুক্তি, কেন এমন পরিকল্পনা?

যদি মার্কিন যুক্তরাষ্ট্রের কথা ধরা হয়, সেক্ষেত্রে দেখা যাবে তাঁদের বিভিন্ন ডলারে ওয়াশিংটন, টমাস জেফারসন, বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিন, অ্যান্ড্রু জ্যাকসন-এর মতো একাধিক ব্যাক্তিত্বের ছবি দেখতে পাওয়া যায়। এবার সে-দেশের অর্থ মুদ্রণ ব্যবস্থার পন্থা অনুসরণ করতে চলেছে ভারত। মার্কিন ডলারের মতোই ভারতীয় নোটেও একাধিক বিখ্যাত ব্যক্তিত্ব ও মণীষীর ছবি ব্যবহার করতে চাইছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাঙ্ক। তবে ভারতীয় বিভিন্ন নোটে পৃথক পৃথক ব্যক্তিত্ব ও মণীষীরদের ছবি থাকবে কিনা, তা এখনও পর্যন্ত নিশ্চিত করেনি রিজার্ভ ব্যাঙ্ক।

উল্লেখ্য, ২০২০ সালে ভারতীয়দের জালনোটের হাত থেকে রেহায় দিতে নোটে বেশ কিছু উন্নত ফিচার যোগ করার দায়িত্ব পেয়েছিল রিজার্ভ ব্যাংকের অভ্যন্তরীণ কমিটি। RBI-এর ওই অভ্যন্তরীণ কমিটিই সুপারিশ করেছিল, নোটে শুধু মহাত্মা গান্ধী নন, রবীন্দ্রনাথ ঠাকুর এবং এপিজে আব্দুল কালামের ছবিও ব্যবহার করা যেতে পারে। তবে সব কিছু ঠিক থাকলে ভারতীয় মুদ্রায় দেখা যাবে রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) ও এপিজে আব্দুল কালামেরও (APJ Abdul Kalam) ছবি। প্রসঙ্গত, ১৯৬৯ সালে ভারতীয় মুদ্রায় প্রথম জাতির জনক গান্ধীজীর ছবি ব্যবহার করা হয়, কারন ওই বছর গান্ধীজীর ১০০তম জন্মবর্ষ। সেই সম্মানেই গান্ধীর ওয়াটারমার্ক দেওয়া ব্যাঙ্ক নোটের সিরিজ বাজরে ছাড়া হয়েছিল। ওই বছরই বেশ কয়েকটি নোট প্রকাশ করা হয় গান্ধীর স্মরণে। ২ টাকা, পাঁচ টাকা, ১০ টাকা ও ১০০ টাকার স্মারক নোট। কিন্তু এই মুহূর্তে এমন কিছুই হচ্ছে না পরিষ্কার ভাবে জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক।

আরও পড়ুনঃ Fruit Flies Evolution: বদলে যেতে পারে মাছির চারিত্রিক বৈচিত্র! কী বলছেন গবেষকরা?

এই মুহূর্তে