Thursday, February 9, 2023

Swiss banks money: ৬,৬২৫ কোটি থেকে ২০,৭০০ কোটি, ১ বছরে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের টাকার পরিমাণ বেড়েছে ২৮৬ শতাংশ

Outlinebangla Digital Desk: দেশে করোনার দাপটে অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। কিন্তু এই পরিস্থিতির মধ্যে জানা গিয়েছে, সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাঙ্ক সুইস ব্যাঙ্কে গত এক বছরে ভারতীয়দের কালো টাকার পরিমাণ বেড়েছে ২৮৬ শতাংশ।

শুক্রবার সুইস ব্যাঙ্কের তরফে প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা যায়, ২০১৯ সালের শেষে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের ৬ হাজার ৬২৫ কোটি টাকা জমা ছিল। কিন্তু ২০২০ সালের শেষে হিসেব করে দেখা যায় তা এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৭০০ কোটি টাকা। অর্থাৎ এক বছরে প্রায় তিনগুণ বেড়ে গেছে। যা ১৩ বছরের মধ্যে সবচেয়ে বেশি। কেন্দ্রীয় ব্যাঙ্কের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে গ্রাহক আমানত হ্রাস পেলেও, বন্ড, সিকিউরিটি এবং অন্যান্য উপায়ে বিনিয়োগ করে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের টাকার পরিমান বৃদ্ধি পেয়েছে। এই বিষয়ে কেন্দ্রের অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে,সুইস ব্যাঙ্কের রিপোর্টে বলা হয় নি কালো টাকার রপ্তানি বেড়েছে। তাই রিপোর্ট দেখে কখনই ভাবা উচিত নয় সব সঞ্চিত অর্থ কালো টাকা।

অন্যদিকে ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছিলেন ক্ষমতায় এলে সুইস ব্যাঙ্ক থেকে কালো টাকা উদ্ধার করে আনা হবে এবং সেই টাকা গরিবদের দান করা হবে। কিন্তু তারপর কেটে গেছে সাড়ে ৬ বছর। কত পরিমাণ কালো টাকা দেশে ফিরেছে তার কোন তথ্য পাওয়া যায় নি। এর মধ্যেই এমন রিপোর্ট প্রকাশ্যে আসায় বিতর্ক তৈরি হয়েছে। এরসাথে কংগ্রেসের দাবি,সুইস ব্যাঙ্কে কার কত কালো টাকা রয়েছে, তা জানিয়ে শ্বেতপত্র প্রকাশ করুক কেন্দ্রীয় সরকার।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,889FansLike

সর্বশেষ আপডেট