Homeরাজ্যকোনঠাসা চিন, ভারতের পাশে থাকার আশ্বাস আমেরিকার

কোনঠাসা চিন, ভারতের পাশে থাকার আশ্বাস আমেরিকার

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ৪ জুলাই শনিবার আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) টুইটারে শুভেচ্ছাবার্তা পাঠান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তিনি টুইট করে জানান আমেরিকার স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও আমেরিকার জনগণকে অভিনন্দন জানাই। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে আমরা এই দিনটি উদযাপন করি স্বাধীনতা এবং মানব উদ্যোগকে সম্মান করি।

প্রধানমন্ত্রীর শুভেচ্ছার জবাবে ট্রাম্প একটি টুইট বার্তায় বলেছেন “ধন্যবাদ আমার বন্ধু, আমেরিকা ভারতকে ভালবাসে। মার্কিন প্রেসিডেন্ট এই টুইটের মাধ্যমে বুঝিয়ে দিয়েছেন আমেরিকা ও ভারতের সম্পর্ক কতটা মজবুত। এই বন্ধুত্বপূর্ণ টুইট আরও ভাবিয়ে তুলবে চিনকে, এমটাই মনে করছেন রাজনৈতিক মহল।

কয়েকদিন আগে হোয়াইট হাউস থেকে ভারত ও চিনের মধ্যে বিবাদের কারনে চিনের বিরুদ্ধে বেশ কিছু বয়ান মিলেছিল, যার ফলে আগেও থেকেই চাপে ছিল চিন। এছাড়াও করোনা ভাইরাসের উৎস স্থল চিন, এবং চিন ভাইরাস ছড়িয়েছে সে কারনে চিনের উপর আগে থেকেই ক্ষোভ প্রকাশ করেছে হোয়াইট হাউস। লাদাখের গালওয়ান সীমান্তে ভারত ও চিনের মধ্যে বিবাদের কারনে ভারতেরে পাশে ফ্রান্স, রাশিয়া ইজরায়েল মত বড় দেশ গুলি দাঁড়িয়েছে সে কারনে আরও চাপে চিন।

এই মুহূর্তে