HomeবিদেশCannes Film Festival: শেষ হল কান চলচ্চিত্র উৎসব, দ্বিতীয়বারের জন্য পাম দ্য'র...

Cannes Film Festival: শেষ হল কান চলচ্চিত্র উৎসব, দ্বিতীয়বারের জন্য পাম দ্য’র পুরস্কার পেলেন Julia Ducournau

Outlinebangla Digital Desk: প্রতীক্ষার অবসান শেষ। পুরস্কার বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে শেষ হল চলতি বছরের কান চলচ্চিত্র উৎসব (Cannes 2021)। শেষবার কান চলচ্চিত্র উৎসব হয়েছিল ২০১৯ সালে। সেই বছর পাম দ্য’র (Palme d’Or) পুরস্কার জিতেছিল বং জুন হো-র ছবি ‘প্যারাসাইট’। গতবছর করোনা মহামারীর কারণে পালিত হয়নি কান চলচ্চিত্র উৎসব।

গত ৬ জুলাই থেকে শুরু হয় ৭৪ তম চলচ্চিত্র উৎসব। সেই উৎসব শেষ হয় ১৭ জুলাই। এবার ফ্রান্সের নারী নির্মাতা জুলিয়া ডুকুরনাও-এর ‘তিতান’ চলচ্চিত্রটি কান উৎসবে সেরা পুরস্কার পাম দ্য’র জিতে নিয়েছে।

প্রসঙ্গত, কান চলচ্চিত্র উৎসবের ইতিহাসে, জুলিয়া হলেন দ্বিতীয় মহিলা পরিচালক যিনি সেরার শিরোপা পেলেন। এর আগে ১৯৯৩ সালে ‘পিয়ানো’ ছবির জন্য জেন ক্যাম্পিয়ন এই পুরস্কার পেয়েছিলেন। এই বছর জুরি বোর্ডের শীর্ষে ছিলেন স্পাইক লি। অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন লেখিকা তথা পরিচালক জেসিকা হাউসনার, অভিনেত্রী তথা পরিচালক মেলানি লরাঁ, লেখিকা তথা পরিচালক ক্লেবার মেন্ডোন্সা, ফিলহো, অভিনেতা তাহর রহিম, পরিচালক মাতি ডিয়োপ, সঙ্গীতশিল্পী মাইল্যান ফার্মার এবং অভিনেত্রী তথা পরিচালক ম্যাগি জাইলেনহাল।

এক নজরে দেখে নেওয়া যাক কান চলচ্চিত্র উৎসবে কে কোন বিভাগে পুরস্কার পেয়েছেন:

• এই বছর ঐতিহাসিকভাবে পাম দ্য’র-এর (Palme d’Or) পুরস্কার জিতে নিয়েছেন ফরাসি মহিলা পরিচালক জুলিয়া ডুকুরনাও-এর ছবি ‘তিতান’(Julia Ducournau for “Titane”)।

• বিশেষ জুরি পুরস্কার পান ইজরায়েলের নাদাভ লাপিদ(আহেদ’স নি ছবির জন্য)। এর পাশাপাশি তাইল্যান্ডের আপিচাপং বীরাসেতাকুল (মেমোরিয়া’ ছবির জন্য) ।

• সেরা অভিনেতা – কালেব লন্দ্রি জোন্স (মার্কিন যুক্তরাষ্ট্র) ‘নিত্রম’ ছবির জন্য (Caleb Landry Jones for “Nitram”)।

• সেরা অভিনেত্রী – নরওয়ে থেকে রেনাত রাইনস্ব ‘ওয়ার্স্ট পার্সন অন দ্য ওয়ার্ল্ড’ ছবির জন্য (Renate Reinsve for “Worst Person in the World”)।

• সেরা পরিচালক – ‘আনেত’ ছবির জন্য লিওস কারাক্স (ফ্রান্স) (Leos Carax “Annette”)।

• গ্রাঁ প্রি – ‘কম্পার্টমেন্ট নম্বর ৬’ সিনেমার জন্য ইয়ুহো কুয়োসমানেন (ফিনল্যান্ড) এবং আশগার ফারহাদি ‘আ হিরো’ সিনেমার জন্য (ইরান)

• সেরা চিত্রনাট্য: ড্রাইভ মাই কার (রিয়ুসুকে হামাগুচি ও তাকামাসা ওয়ে, জাপান)

• সম্মানসূচক পাম দ্য’র: জোডি ফস্টার ও মার্কো বেলোচ্চিও।

এই মুহূর্তে