HomeবিবিধCoronavirus vaccination: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার ডোজের প্রয়োজন কতটা? জানালেন এমস...

Coronavirus vaccination: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বুস্টার ডোজের প্রয়োজন কতটা? জানালেন এমস প্রধান রণদীপ গুলেরিয়া

Outlinebangla Digital Desk: করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে কাবু গোটা বিশ্ব। শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য দেওয়া হচ্ছে টিকার দুটি ডোজ। তৃতীয় ঢেউ আসার আগে ভ্যাকসিনেশন পদ্ধতি চলছে জোরকদমে। এর মধ্যেই বুস্টার টিকা নেওয়া নিয়ে শোনা যাচ্ছে নানা জল্পনা। করোনার টিকার দুটি ডোজের পর কি নিতে হবে বুস্টার টিকা? এই নিয়ে অনেকের মনেই উঠেছে প্রশ্ন।

এই বিষয়ে এইমস প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছেন, “বুস্টার এখনই নিতে হবে কি না সে সম্পর্কে এখনও যথেষ্ট তথ্য আমাদের হাতে আসেনি। এমনকি বয়স্ক এবং গুরুতর অসুস্থদের ক্ষেত্রেও এই বুস্টার প্রয়োজন কি না সেই তথ্যও জানা যায়নি। কী ভাবে প্রতিরোধের মাত্রা আরও বাড়ানো যায় এবং দু’টি টিকাই যথেষ্ট কি না তা নিয়ে আরও পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন আছে।” এর সাথে তিনি জানান এই নিয়ে গবেষণা শুরু হয়ে গেছে। তবে সঠিক তথ্য পেতে আরও কিছু সময় লাগবে।

অন্যদিকে, আমেরিকা বুস্টার টিকার অনুমোদন দিয়েছে। তবে জানানো হয়েছে, বুস্টার টিকা তাঁরাই পাবেন, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল। অর্থাৎ টিকার দুটি ডোজের সাথে দেওয়া হবে তৃতীয় ডোজও।এই নিয়ে চলছে গবেষণা। তবে এইমস প্রধান জানিয়েছেন, এখনই দেশের মানুষের বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন নেই।

এই মুহূর্তে