ত্বকে বয়সের ছাপ? দূর করবেন কিভাবে, দেখে নিন এক নজরে

Age marks on the skin Take a look at how to get rid of it
ত্বকে বয়সের ছাপ? দূর করবেন কিভাবে, দেখে নিন এক নজরে, ছবিঃ গুগল

আউটলাইন বাংলা: বয়স বাড়ার সাথে সাথে বয়সের ছাপ ত্বকের ওপর পড়তে থাকে। কিন্তু বয়সকে তো আটকে রাখা যায় না। কিন্তু নিয়মিত ত্বকের যত্ন নিলে বা কিছু বদ অভ্যাস ত্যাগ করলে ত্বককে অনেকদিন ভালো রাখা যায় (skin care tips) । দেখে নেওয়া যাক কী কী করলে ত্বক ভালো থাকবে এবং বয়সের ছাপ পড়া থেকেও আটকানো যাবে (beauty tips) ।

(১) বাইরে থেকে এসেই পরিষ্কার জলে ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত। কারণ বাইরের ধুলো ত্বকে লেগে থাকলে তা ত্বকের ক্ষতি করতে পারে।
(২) রোদের ক্ষতিকারক প্রভাবের হাত থেকে বাঁচতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা ত্বকের জন্য খুবই ভালো।
(৩) চোখের চারপাশের স্কিন ভালো রাখার জন্য সানগ্লাস পড়া প্রয়োজনীয়।

আরও পড়ুন- শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে রাখুন এই খাবার গুলি
(৪) অতিরিক্ত মাত্রায় ধূমপান,অ্যালকোহল শারীরিক ক্ষতির পাশাপাশি ত্বকের উপর প্রভাব ফেলে। তাই এই বদ অভ্যাস গুলি বাদ দিতে হবে।
(৫) স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত যেগুলি ত্বকের জন্য ভালো। যেমন ভিটামিন সি জাতীয় খাবার ত্বকের স্বাভাবিক ক্ষমতা বাড়িয়ে তোলে। খাবারের সাথে দিনে অন্তত তিন লিটার জল পান করা আবশ্যক।

(৬) মহিলারা অনেকেই নানা প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। তবে প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই ভালো করে তার গুণাগুণ জেনে তবেই ব্যবহার করা উচিত। কারণ প্রোডাক্ট সঠিক না হলে ভালোর থেকে ক্ষতি বেশি হতে পারে।
(৭) অ্যান্টি এজিং ময়েশ্চারাইজ়ার ব্যবহার করা ভালো। এটি ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে কোমল করে। তার সাথে ত্বকে বলিরেখা দূর করতে সাহায্য করে ।
আরও পড়ুন- শুধু শারীরিক সুস্থতাই নয়, সৌন্দর্যের জন্য ঘুম দরকার