HomeবিবিধTaliban: তালিবান শাসনে অনিশ্চিত ভবিষ্যৎ আফগান মহিলা শিল্পীদের

Taliban: তালিবান শাসনে অনিশ্চিত ভবিষ্যৎ আফগান মহিলা শিল্পীদের

Outlinebangla Digital Desk: তালিবানি শাসনে কাঁপছে গোটা আফগানিস্তান। আতঙ্কে রয়েছে মহিলারা। ইতিমধ্যেই নারীদের জন্য জারি করা হয়েছে ফতোয়া।এর মধ্যেই আঘাত আসতে চলেছে শিল্পীদের ওপর। আফগানিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিক প্রতিষ্ঠানের দরজাতেও এবার তালা ঝোলার অপেক্ষায়।

দু’দশক আগে তালিবানদের মারণ হুমকির দাগ মুছে ফেলে বিশ্বমঞ্চে রবার,সেতার, ক্ল্যারিনেটে সুর তুলেছেন এই প্রতিষ্ঠানের এক ঝাঁক কন্যা। কিন্তু ফের তালিবানদের দখলে আফগানিস্তান। প্রথমবার দখলে গান-বাজনার চর্চায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।কিন্তু দ্বিতীয়বার দখলে এখনও সেইরকম কোনো নিষেধাজ্ঞা জারি করে নি। তবে এর মধ্যেই চাকরির অধিকার হারিয়েছেন মহিলারা। গৃহবন্দী মহিলা শিল্পীরা। অনিশ্চিত হয়ে পড়েছে তরুণ শিল্পীদের ভবিষ্যৎ। ফিরে আসতে চলেছে অন্ধকার যুগ। আফগানিস্তানের ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিকের প্রধান আহমেদ নাসির সারমাস্তের কথায়, ‘‘এটা দুঃস্বপ্ন। ওরা আর গান-বাজনা করতে দেবে না।’’

প্রসঙ্গত, তালিবানরা আফগানিস্তান দখল করার পর একের পর এক প্রদেশ দখল করে গত রবিবার কাবুল দখল করে নেয়। আফগানিস্তানে শুরু হয় তালিবানি রাজ। দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেন বহু মানুষ।বিমানবন্দরে ভিড় করেন সবাই।এমনকি মার্কিন প্লেনের চাকায় চেপেছেন অনেকে।

এই মুহূর্তে